নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে “ধান চাষে পানি সাশ্রয়ী পদ্ধতি পর্যায়ক্রমে শুকানো ও ভিজানো ”-এর ওপর দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ নভেম্বর,২০২০) অনুষ্ঠিত দিন ব্যাপী এই ওই প্রকল্প এলাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা এবং বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ডিপ টিউবওয়েলের অপারেটরগণকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

আরও পড়ুন: রাজশাহীতে ফল ও সবজি চাষে দিনব্যাপী প্রশিক্ষণ

কোকাকোলা ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় এবং সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনেবল এগ্রিকালচার প্রজেক্টের আয়োজনে এতে উপস্থিত ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামছুল হক, কষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ-হিল-কাফি, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী তরিকুল ইসলাম এবং এসিস্টেন্ট ম্যানেজার মনিরুল ইসলাম ও ডাসকো ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুর হক অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন।

প্রশিক্ষণে আলোচকগণ বলেন, বোরো ধান উৎপাদনের জন্য সেচ প্রদান অপরিহার্য। আর বোরো ধান উৎপাদনের সেচের জন্য ভূগর্ভস্থ পানি ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে। কৃষকরা বোরো ধান খেতে কিছু না কিছু দাঁড়ানো পানি রেখে থাকেন। ফলে ধান উৎপাদন করতে প্রচুর পানির দরকার হয়। মাটি ভেদে এক ১ কেজি ধান উৎপাদন করতে কৃষকরা ৩ হাজার থেকে ৪ হাজার লিটার পানি ব্যবহার করে থাকেন যা প্রয়োজনের তুলনায় অনেক বেশি। গবেষণায় দেখা গেছে, ভাল ফল পাওয়ার জন্য ধান খেতে সব সময় দাঁড়ানো পানি রাখার প্রয়োজন নেই।

আরও পড়ুন: রাজশাহীতে বাড়ছে ফেলনা মাছের আঁশের কদর

এডাব্লিউডি (অডউ) হলো ধান খেতে প্রয়োজন মত সেচ দেওয়ার একটি পদ্বতি। মাটিতে পর্যাপ্ত রস পানি থাকলে ধান গাছ শিকড়ের মাধ্যমে তা প্রয়োজনীয় মাত্রায় গ্রহণ করতে পারে। ধান খেতে একটি ছিদ্র যুক্ত প্লাষ্টিক বা বাঁশের পাইপ বসিয়ে মাটির ভিতরের পানির স্তর পর্য়বেক্ষণ করে সেচ দেয়াই হলো এ পদ্বতির বৈশিষ্ট্য। এই পদ্ধতির সুবিধা হলো- এ পদ্বতিতে সেচ প্রদান করলে সেচ পদ্বতির চেয়ে প্রায় ২০/২৫ ভাগ সাশ্রয় হয়। এটি সহজে ব্যবহার করা যায় এবং প্রয়োজনে সাশ্রয়কৃত পানি দিয়ে অধিক জমি চাষের আওতায় আনা যায়। ধান চাষে পর্যায়ক্রমে জমি শুকনো ও ভেজা রেখে পরিমিত সেচ প্রদানের মাধ্যমে মূল্যবান সেচের পানি ও জ্বালানি সাশ্রয় করা ও সেচ খরচ কমানো সম্ভব।

এগ্রিকেয়ার / এমবি