মেহেদী হাসান, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে স্বাস্থ্যবিধি মেনে ২৫ টি কোরবানির হাট বসানোর অনুমোদন দিয়েছে জেলা প্রশাসন। ১৯টি স্থায়ী এবং ৬টি অস্থায়ী হাটে পশু কেনাবেঁচা করতে পারবে ক্রেতা-বিক্রেতারা। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বসা এসব হাটে থাকছে বেশ কিছু নিষেধাজ্ঞা। বয়স্ক, শিশু, মেয়ে মানুষ ও অসুস্থ ব্যক্তিদের হাটে না আসার নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।

এছাড়াও স্বাস্থ্যবিধি মানতে জেলা প্রশাসন বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বাড়তি নজরদারি থাকবে হাটগুলোর উপর। প্রতিটি হাটে মনিটরিং থাকবে। হাটগুলো যাতে প্রধান সড়ক পর্যন্ত না উঠে আসতে পারে সেজন্য প্রতিটি উপজেলা প্রশাসনকে আবহিত করা হয়েছে। এছাড়াও নির্ধারিত হাটের বাহিরে কোন অস্থায়ী হাট বসতে দেওয়া হবে না । করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবারের পশুর হাটে ভিন্নতা আনা হবে। এছাড়াও সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালিত হবে বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল।

এবছর সিরাজগঞ্জ জেলা প্রশাসকের নির্মিত একটি এ্যপস্ এর মাধ্যমে রাজশাহী বিভাগের ৮ জেলাতেই মডেল হিসেবে ব্যবহৃত হবে এ্যপসটি। সেই লক্ষে রোববার আমাদের বিভাগীয় কমিশনারে সাথে একটি মিটিং হয়েছে। সেখানে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। সেভাবেই আমাদের কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, জনসমাগম ও সংস্পর্শতা রোধে প্রতিটি হাটের প্রবেশ পথ ও বের হওয়ার পথ আলাদা হবে। হাটে প্রবেশের সময় মাপা হবে শরীরের তাপমাত্রা। এছাড়াও তবে এবার বয়স্ক, শিশু, মেয়ে মানুষ ও অসুস্থ্যদের হাটে না যাবার পরামর্শ দেয়া হয়েছে। হাটের ভিতরে গরু ছাগল কমপক্ষে ৬ ফুট দূরে রাখতে হবে। হাটে কমপক্ষে ১০টি খাজনা উত্তলনবুথ রাখা হবে যাতে সামাজিক দূরত্ব ঠিক থাকে ও চাপ কম হয়।

রাজশাহী জেলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অন্তিম কুমার সরকার এগ্রিকেয়ার২৪,কম কে বলেন, গতবার কোরবানিতে ১৯টি স্থায়ী এবং ৬টি অস্থায়ী হাট ছিল। আগামীকাল ডিসি মহোদয়ের সাথে অনলাইনে জুম মিটিং হবে তারপর চুড়ান্ত করা হবে।
নির্দিষ্ট হাটের বাইরে অস্থায়ী আর কোন হাট বসতে দেওয়া হবে না। কারণ করোনায় হাটে স্বাস্থ্যবিধি মানা খুব জটিল হবে বলেও জানান এই কর্মকর্তা।