নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে সন্ধান মিলল ক্ষুদ্র কোরআন শরীফের। কোরআন শরীফটি লম্বায় দৈর্ঘ্য ৩ সেন্টিমিটার, প্রস্থ ২ সেন্টিমিটার, উচ্চতা ২ সেন্টিমিটার। এটি বহু পুরোনো বলে জানিয়েছে বরেন্দ্র গবেষণা জাদুঘর।

রাজশাহী নগরীর বাসিন্দা খন্দকার হাসান কবিরের বাড়িতে পুরোনো কাগজপত্রের মধ্যে পাওয়া যায় এটি। এটি খালি বা চশমা চোখে দিয়ে পড়া সম্ভব না। আতশিকাচের নিচে রেখে পড়তে হয়।

খন্দকার হাসান কবির জানান, এটি ৩০ পারার একটি কোরআন শরীফ। বংশ পরম্পরায় সংরক্ষণ করে রাখা হয়েছে। এমন ছোট আকারের কোরআন শরীফ আগে তিনি দেখেননি। তিনি ১৯৯২ সালে তার বাবা খন্দাকার মফিজুর রহমানের থেকে পেয়েছিলেন।

তিনি আরও জানান, সর্ব প্রথম বাবার কাছেই দেখেছেন কোরআন শরীফটি। স্বজনরাও দেখেন, অনেক মুরব্বিও দেখে অবাক হয়েছেন। তার বাবা মারা গেছেন ৭৪ বছর বয়সে। বাবা মারা যাওয়ার ২৫ বছর হয়েছে। কোরআনটি বহু পুরানো জানিয়ে তিনি বলেন, ‘কোরআন শরীফটি সম্পর্কে আমার কাছে সুনির্দিষ্ট কোন তথ্য নেই। বাড়িতে অন্য কাগজপত্র খুঁজতে গিয়ে মঙ্গলবার এটির খোঁজ পেয়েছি।’

রাজশাহীতে ক্ষুদ্র কোরআন শরীফ বিষয়ে বরেন্দ্র গবেষণা জাদুঘরের সাবেক পরিচালক মো. জাকারিয়া জানান, এটি বহু পুরানো, সে বিষয়ে নিশ্চিত। তবে দেশের মধ্যে সবচেয়ে ক্ষুদ্র কি না-সে বিষয়ে অনুসন্ধান প্রয়োজন আছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ