নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রতিবছর মৌসুমী ফল কৃষকদের কাছে থেকে কিনে ভোক্তার কাছে পৌঁছানোর গুরুদায়িত্ব পালন করে থাকে মূলত বিভিন্ন কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান। মৌসুমী ফলের সময়ে কোটি টাকার বাড়তি আয় সেইসাথে হাজার হাজার বেকারের কর্মসংস্থানের সুযোগ মেলে পরিবহন খাতে।

রাজশাহীর বানেশ্বর এলাকার বিভিন্ন কুরিয়ার সার্ভিস দেশের বিভিন্ন স্থানে আম পরিবহনের কাজ করছে। তাদের সাথে কথা বলে জানা গেছে আম পরিবহনের খরচ। এছাড়া সঠিক সময়ে পণ্য পৌঁছানো, পণ্যের সঠিক যত্ন ও হারিয়ে যাওয়ার বিষয়ে অভিযোগ মাথায় রেখে পরিবহন কার্যক্রম পরিচালনা করছেন তারা। কথা হয় সেসব বিষয়েও।

পড়তে পারেন: জমে উঠেছে দেশের বৃহত্তম আমের হাট ’বানেশ্বর’

করোনাকাল থেকেই বানেশ্বর সরকারি কলেজ মাঠে আমের হাট বসানো হয়। সেখান থেকে ১০০ ফিট দূরে গেলেই দেখা মেলে এক্সপার্ট কুরিয়ার সার্ভিস নামে এক পরিবহন প্রতিষ্ঠানের। শাখা অফিস হিসেবে শুধুমাত্র ফলের মৌসুমেই সার্ভিস দেয় তারা।

এই অফিসের দায়িত্বে আছেন মো: মেহেদী হাসান। কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি এগ্রিকেয়ার২৪.কমকে জানান, শুধুমাত্র আমের গাড়িতে আম পরিবহন করছেন তারা। তাছাড়া যত্নসহকারে পণ্য পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে কাজ করছেন। তুলনামূলক কম খরচে দ্রুত সময়ে পণ্য পৌঁছে দিচ্ছেন তারা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় আম পরিবহনের খরচ সম্পর্কে জানান তিনি।

মেহেদী বলেন, রাজশাহী থেকে ঢাকা ১ থেকে ২০ কেজি পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে খরচ পড়বে ১০ টাকা। রাজশাহী থেকে ঢাকা ১ থেকে ২০ কেজি পর্যন্ত কাউন্টার ডেলিভারি ২০০ টাকা। ঢাকার ভেতরে হোম ডেলিভারি ৩০০ টাকা। রাজশাহী থেকে ঢাকা ২০ থেকে ৪০ কেজি পর্যন্ত আম কাউন্টার ডেলিভারি ৪০০ প্রতি কেজি ১০ টাকা হোম ডেলিভারি ৪০০ টাকা।

পড়তে পারেন: ফজলি আমের জিআই সনদ পেলো দুই জেলা

রাজশাহী থেকে ঢাকা লিচু পরিবহনে ১ থেকে ২০০ পিছ কাউন্টার ডেলিভারি ২০০ টাকা ২৫০ টাকা। রাজশাহী থেকে ঢাকা লিচু ২০০ থেকে ৫০০ পিস কাউন্টার ডেলিভারি ৩০০ টাকা হোম ডেলিভারি ৩০০ টাকা। রাজশাহী থেকে চট্টগ্রাম ১ থেকে ২০ কেজি পর্যন্ত হোম ডেলিভারি ৩২০ টাকা। প্রতি কেজি ১৬ টাকা।

রাজশাহী থেকে চট্টগ্রাম লিচু ১ থেকে ২০০ পিছ কাউন্টার ডেলিভারি ৩০০ টাকা। রাজশাহী থেকে কক্সবাজার আম পরিবহনে ২২০ ডেলিভারি ৪০০ টাকা। রাজশাহী থেকে সিলেট ২০ কেজি আম কাউন্টার ডেলিভারি ৩২০ প্রতিকেজি ১৬ টাকা। হোম ডেলিভারি ৩০০ টাকা।

রাজশাহী থেকে খুলনা ১ থেকে ২০ কেজি পর্যন্ত আম প্রতি কেজি ১৬ টাকা। হোম ডেলিভারী ৩০০ টাকা। এছাড়া উত্তরবঙ্গের সবগুলো জেলা উপজেলায় রাজশাহীর বানেশ্বর হতে আম প্রতি কেজি ১০ টাকা হিসেবে পরিবহন করা হচ্ছে। ১০ টাকা হিসেবে ঢাকার যেকোনো জায়গাতেই পরিবহন করা হচ্ছে।

ঢাকার বাইরে চট্টগ্রাম-কক্সবাজার, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালীসহ উত্তরবঙ্গের এসব অঞ্চলে প্রতি কেজি আম ১৬ টাকা হিসেবে পরিবহন করা হচ্ছে।

এক্ষেত্রে ভোক্তাদের প্লাস্টিকের প্যাকেট নিয়ে আসার প্রয়োজন আছে কী-এমন প্রশ্নে তিনি জানান, এতে আমাদের সিরিয়াল নম্বর লিখতে হয়। আর কার্টন বা অন্য কিছুতে গ্রাহক আম নিয়ে এলে তা নষ্ট হয়ে রস অন্য পণ্যে লাগতে পারে, সেটা থেকে মুক্ত করতেই এ প্যাকিং।

পাঠানোর পরের দিনই আম গ্রাহকের হাতে পৌঁছানো হয় জানিয়ে মেহেদী বলেন, রাস্তায় যানজট থাকলে একটু সময় নেয়। আর হোম সার্ভিস দেওয়া হয়। তবে, গ্রাহককে নিকটস্থ শাখা অফিস থেকে আম নিতে বলা হয়।

সময় জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পণ্যের বুকিং নেওয়া হয়। পণ্যবোঝাই শেষে সন্ধ্যা ৭টার দিকে গাড়ি ছেড়ে যায়।

পণ্য হারিয়ে গেলে কিংবা বিনষ্ট হলে দ্বায়ভার কুরিয়ার নেবে কিনা প্রশ্নে তিনি বলেন, আমরা পণ্য চেক করে নিই। যদি পণ্যের বিনষ্ট হয় কিংবা হারিয়ে যায় তাহলে উপযুক্ত প্রমাণের মাধ্যমে অভিযোগ দিলে তার ক্ষতিপূরণ দেওয়া হবে। সেক্ষেত্রে ভোক্তা নিজে রিসিভ করার পর হারিয়ে ফেললে সেই দ্বায় কেউই নিবেনা।

এগ্রিকেয়ার/এমএইচ