ইউসুফ আলী সুমন, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নের হাট বাজারে লাগামহীন  শাকসবজির দাম। প্রায় সবগুলো সবজি প্রতিকেজি ৫০ টাকা দরে বিক্রি হওয়ায় ভোগান্তিতে পড়েছেন মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত মানুষেরা।

মাঠ পর্যায় প্রশাসনের নজরদারির আভাবে পাইকারি এবং খুচরা পর্যায়ে বিক্রেতারা বেপরোয়া হয়ে উঠেছে বলে একাধিক অভিযোগ।

পাইকাররা বলছে, প্রতি বছর এই সময়ে প্রচুর পরিমাণ শাকসবজি কৃষকরা গ্রাম পর্যায় থেকে বাজারে আসে। কিন্তু চলতি বছরে বন্যা আর দফায় দফায় অতিবৃষ্টির কারণে আগাম জাতের সবজি ব্যাপক ক্ষতি হয়েছে। পুরো মৌসুমে সবজি আমদানী কমে যাওয়ায় চড়া দামে কিনতে হচ্ছে বাধ্য হচ্ছে ক্রেতারা।

উপজেলার কুজাইল বাজারের সবজি ব্যবসায়ী হারুনুর রশিদ এগ্রিকেয়ার২৪.কমকে জানান, চলতি মৌসুমে সবজি চাষীরা বৃষ্টির কারণে আশানূরুপ সবজি চাষ করতে পারেনি চাষীরা। তাই বাজারে আমদানী কম হওয়ায় পাইকারী কেনা দরের চেয়ে সামান্য কিছু লাভ হাতে রেখে আমি সবজি বেচা-কেনা করি। লাগামহীন ভাবে প্রতি দিনই সবজির দর বৃদ্ধি পাওয়ায় খুচরা পর্যায়ে বেচাকেনা করতে গিয়ে খরিদ্দারদের সাথে মাঝে মধ্যেই মনোমালিন্যসহ বাকবিতন্ডার মতো ঘটনা ঘটছে।

তার পারও গত সপ্তাহ চেয়ে এই সপ্তাহে সবজির বাজার কিছুটা কমেছে। সরকারি বেধে দেওয়া আলুর প্রতি কেজির দর ৩৫টাকা হলেও আমরা খুচরা বিক্রি করছি ৪০ টাকা। পোটল ৬০, করলা ৬০, বেগুন ৬০, পেঁয়াজ ৮০, কপি ১০০, শিম ১২০, কাঁচা মরিচ ১৬০টাকাসহ অন্যান্য কিছু তরকারি দাম পর্যায় ক্রমে কমছে। তবে স্বাভাবিক পর্যায় আসতে আরো দেরি হবে।

কুজাইল গ্রামের আবু বক্কর সিদ্দিক, আফজাল ও বাবু জানান, করোনাকালীন সময়ে এমনিতে আমাদের হাতে কাজ কর্ম নেই। তারপর বাজারে নিত্যপূর্ণ দ্রব্যের মূল্য উর্ধ্বগতি হওয়ায় আমরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছি। সরকারি ভাবে যদি খোলা বাজারে আলুসহ অন্যান্য ভগ্যপর্ণ বিক্রয় করা হতো তাহলে আমরা উপকৃত হতাম।

রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার আল-মামুন এগ্রিকেয়ার২৪.কম কে জানান, বাজার মূল্য নিয়ন্ত্রনে বিভিন্ন হাট ও বাজারে অভিযান চলমান আছে। সরকারি বেধে দেওয়া মূল্যেরচে অধিক দামে বিক্রয়ের অভিযোগ উঠলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

লাগামহীন সবজির দামে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত মানুষের। কৃষি বিভাগ বলছে, প্রাকৃতিক কারণে একাধিকবার বন্যা ও অতিবৃষ্টিতে সবজিসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। খুব শীঘ্রই সবজির দাম কমবে বলে মনে করছেন তারা। ইতোমধ্যে বাজারে স্বল্প পরিমানে সবজি আসতে শুরু করেছে।

এগ্রিকেয়ার/এমএইচ