পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন।ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাতের আঁধারে মুক্তিযোদ্ধার পুুকুরে বিষ দিয়ে তিন লক্ষাধিক টাকার মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে। নওগাঁর মান্দা উপজেলার পরানপুর ইউনিয়নের সদলপুর গ্রামের মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন মন্ডলের পুকুরে এ ঘটনা ঘটে।

গত সোমবার রাত ৮ টার দিকে বিষ প্রয়োগের ঘটনা ঘটনা ঘটেছে বলে জানান মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন মন্ডল । গত মঙ্গলবার ( ১৫ সেপ্টেম্বর ২০২০) রাতে এ বিষয়ে মান্দা থানায় চার জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন মন্ডল এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ‘উপজেলার সদলপুর মৌজায় পৈত্রিক সুত্রে পাওয়া পুকুরে দীর্ঘদিন ধরে আমি মাছ চাষ করে আসছি। একই এলাকার মোহর আলী, নজরুল ইসলাম গংরা ওই পুকুরের মালিকানা দাবি করায় বিরোধের সৃষ্টি হয়। এ বিষয়ে নওগাঁ আদালতে আমি মামলা দায়ের করেছি। আদালত আমার অনুকুলে ওই পুকুরে স্থিতাবস্থা জারি করে।’

আরোও পড়ুন: রাজশাহীতে দু-দিনে মাছের ক্ষতি ১৪ কোটি টাকার বেশি

পুকুরে মাছ ভাসার কারণ ও করণীয়

পুকুরে মাছ ভাসার কারণ ও করণীয় । চাষিদের এ সমস্যা নিয়ে কথা বলেছেন রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহাবিস্তারিত দেখতে ক্লিক করুন: https://youtu.be/72f_S0v3ULE?t=1—————————————————————————————————-মাছ মারা যাওয়ার আগে মাছের কিছু লক্ষণ প্রকাশ পায়। কি করলে আর মাছ ভাসবে না । অক্সিজেন স্বল্পতার আগাম পরিচর্চা কিভাবে করতে তা জানা একান্ত জরুরি।মাছ ভাসার পিছনে সবচেয়ে বড় কারণ হল অক্সিজেন স্বল্পতা ।মাছ অক্সিজেন গ্রহণ করে পানির ভিতর থেকে। আবার পুকুরের অন্যান্য অণুজীব ছাড়াও ফাইটোপ্লাঙ্কটন, জু-প্লাঙ্কটন অক্সিজেন গ্রহণ করে থাকে। এসবের পরিমান বেড়ে গেলে পুকুরে অক্সিজেনের ঘাটতি হয়। মাছ পানির উপর স্তরে এসে খাবি খায় তখন সহজেই বুঝা যায় দ্রবিভুত অক্সিজেনের পরিমাণ কমে গেছে । এসময় এ্যারেটর যন্ত্র ব্যবহার এবং হররা টানলে উপকার পাওয়া যায়। বেশি সমস্যা হলে অক্সিজেন পাউডার অথবা অক্সিজেন ট্যাবলেট ব্যবহার করতে হবে।খাবার বেশি দিলে এবং খাবার হজমে সমস্যা হলে মাছ ভেসে উঠে। আবহাওয়ার পরিস্থিতি বুঝে খাবার দিতে হবে। পারতপক্ষে ভাসমান খাবার দিতে হবে।তাই বিষয়টি গুরুত্বের সাথে আমলে নিতে হবে, জানতে হবে মাছ ভাসার কারণ কি, প্রতিকার কি হতে পারে এবং কি পরিচর্চা নিলে অক্সিজেন শর্ট হবে না । Stay Connected with us:====================24-hour agricultural care, with farmers (crops, fish, animals, poultry) full of news portals, all agricultural news.Website: https://agricare24.com/YouTube: https://www.youtube.com/channel/UCGV-…Facebook: https://www.facebook.com/agricare24/Video link: https://youtu.be/72f_S0v3ULEmail: agricarenews@gmail.com

Posted by AgriCare24.com on Monday, September 14, 2020

মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন মন্ডল অভিযোগ করে বলেন, পূর্ব বিরোধের জের ধরে মোহর গংরা সোমবার রাত ৮ টার দিকে পুকুরে বিষ প্রয়োগ করে। এতে রুই, কাতলা, সিলভার কাপসহ বিভিন্ন প্রজাতির মাছ মারা যায়। তিনি দাবি করেন, পুকুরে বিষ দিয়ে ৩ লক্ষাধিক টাকার মাছ নিধন করা হয়েছে। ঘটনায় মোহর আলী, নজরুল ইসলামসহ ৪ জনের বিরুদ্ধে মান্দা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য বেলাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ওই পুকুরটিতে মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছেন। পুকুরে বিষ দিয়ে তার অপূরণীয় ক্ষতিসাধন করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি করেন তিনি।

মান্দা থানার পরিদর্শক তারেকুর রহমান সরকার এগ্রিখেয়ার২৪.কমকে জানান, পুকুরটি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। বিরোধের জের ধরে বিষ প্রয়োগের ঘটনা ঘটে থাকতে পারে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

এগ্রিকেয়ার/এমএইচ