নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি বিষয়ক গবেষণার ক্যাম্পাসের কৃষিতত্ব বিভাগের মাঠে জন্য চাষ করা হয়েছে সূর্যমূখী ও সরিষা। ফুলের সৌন্দর্যে আকৃষ্ট হয়ে বহিরাগতদের শখের কবলে পড়ে হুমকির মুখে এ গবেষণার ফসল!

এসব গাছের ফুল, ফল ছিঁড়ছেন কিংবা গাছের ঢাল ভাঙছেন শিক্ষার্থীশুণ্য ক্যাম্পাসে ঘুরতে আসা এসব মানুষ। গবেষণার ফসল নষ্ট করায় গবেষণায় বিঘ্ন ঘটছে বলে অভিযোগ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, করোনাকালীন এসময়ে  ক্যাম্পাসে বহিরাগতদের সামলাতে রীতিমত হিমশিম খাচ্ছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীরা। বিশেষ করে ছুটির দিনে বহিরাগতদের ভিড় বেড়ে যায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্পটে। এতে সবচেয়ে ঝুকির মুখে রয়েছে বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফসল। বহিরাগতরা কোন কিছু না ভেবেই ছিড়ে ফেলছে গবেষণার ফুল,ফল এবং নষ্ট করছে গাছ। ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যহানির পাশাপাশি বাড়ছে নিরাপত্তাহীনতা।

বিশ্ববিদ্যালয়ে কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা বলেন, বহিরাগত দর্শনার্থীরা বিভিন্ন সময় গবেষণা প্লট ও সংরক্ষিত এলাকায় ঢুকে পড়ছে। অনেক সময় তারা গাছের ফুল, ফল ও ফসলের মাঠের ক্ষতি সাধন করে স্বাভাবিক গবেষণা কার্যক্রমের ব্যাঘাত ঘটাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বহিরাগত দর্শনার্থীদের নিয়ন্ত্রণ জরুরি।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাইফ উদ্দিন বলেন, শিক্ষার্থীরা বাসায় আর বহিরাগতরা ক্যাম্পাসে। মাঝেমধ্যেই ক্যাম্পাসে বহিরাগতদের বিভিন্ন বিশৃঙ্খলার খবর শুনতে পাই। বহিরাগতরা কোনো নিয়মের তোয়াক্কা না করে ক্যাম্পাসকে রীতিমত পার্ক বানিয়ে ফেলেছে। প্রশাসন শুধু শিক্ষার্থীদের জন্যই বাধাধরা নিয়ম করে দেয়, অন্যদিকে বহিরাগতদের সামাল দিতে পারে না।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মী শাহিনুর ইসলাম বলেন, ছুটির দিনগুলোতে বহিরাগতদের আনাগোনা অনেক বেড়ে যাচ্ছে। তাদেরকে ঠেকানো এক প্রকার কঠিন হয়ে পড়ছে। তাদেরকে নিষেধ করলে অনেক সময় তারা কথা না শুনে আমাদের সাথে তর্কে জড়িয়ে পড়ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন বলেন, বহিরাগতদের নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত রয়েছে। বিশৃঙ্খলা ঠেকাতে মোবাইল কোর্ট পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সংশ্লিষ্ট সবার সাথে সমন্বয়ের মাধ্যমে আমরা খুব শীঘ্রই এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ হাতে নেব।

শখের কবলে গবেষণার ফসল সংবাদের তথ্য লিখেছেন আবুল বাশার মিরাজ (বাকৃবি)। তথ্যটি এ্রগ্রিলাইফ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ