জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ শেষ হবে পোল্ট্রি খামারি, উদ্যোক্তা, ব্যবসায়ীদের প্রাণের মেলা আন্তর্জাতিক পোল্ট্রি প্রদর্শনী। সারাদিনই এক ছাদের নিচে পোল্ট্রি সংশ্লিষ্ট সব ধরণের তথ্য পাবেন দর্শনার্থীরা। জানাতে পারবেন দেশ-বিদেশের পোল্টির উপকরণসহ নানা বিষয়ে।

‘পোল্ট্রি ফর হেলদি লিভিং স্লোগান’ সামনে নিয়ে গতকাল বৃহস্পতিবার (৭ মার্চ) আনুষ্ঠানিকভাবে উপমহাদেশের পোল্ট্রিখাতের সবচেয়ে বড় আয়োজন ১১তম আন্তর্জাতিক পোল্ট্রি শো শুরু হয়েছে। আজ শনিবার (৯ মার্চ) শেষ হবে এ মেলা।

রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেশন সিটি, বসুন্ধরা’য় (আইসিসিবি) চলা এ মেলার প্রথম ও দ্বিতীয় দিন ছিলো প্রাণবন্ত।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবারের আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে, পোল্ট্রি শিল্পে বিজ্ঞান ও প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে পুষ্টি ও প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করা। বিশ্বের ২২টি দেশের প্রায় পাঁচ শতাধিক কোম্পানী এ পোল্ট্রি মেলায় অংশগ্রহণ করছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, পোল্ট্রি শিল্পের নতুন নতুন প্রযুক্তি, উপকরণ খামারিরা নিজ চোখে দেখার পাশাপাশি বিস্তর জানতে পারছেন পোল্ট্রি প্রদর্শনীতে। খামারিরা হাতে কলমে এসব উপকরণ সম্পর্কে তথ্য সংগ্রহ করছেন।

মোট কথা এক ছাদের নিচে পোল্ট্রির সব ধরণের উপকরণ ও প্রযুক্তি সম্পর্কে জানার সুযোগ তৈরি হয়েছে মেলার মাধ্যমে।মেলায় আসা খামারি তার জন্যে কোন ধরণের প্রযুক্তি দরকার সে বিষয়েও তিনি তথ্য পাচ্ছেন।

খামারিদের উদ্দেশ্যে দেশ বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্যাভিলিয়ন করা হয়েছে। এসব প্যাভিলিয়ন ও স্টলে থাকা কর্মীরা খামারি, উদ্যোক্তাদের কাছে তুলে ধরছেন তাদের তথ্য। এক ছাদের নিচে এমন সেবা পাওয়ায় পোল্ট্রি খামারিরাও খুশি।

পোল্ট্রি মেলা নিয়ে এগ্রিকেয়ার২৪.কম এ প্রকাশিত প্রতিবেদনগুলো পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকুন। প্রকাশিত সংবাদ চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া [email protected] মেইলেও মেইল করে কোন কিছু জানার থাকলে জিজ্ঞাসা করতে পারেন।

আজ শনিবার (৯ মার্চ) বিকাল ৩ টায়, আইসিসিবি’র এক্সপো জোনের “সমাপনী হলে”অনুষ্ঠিত হবে মেলার সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য্য প্রফেসর ড. মো. আলী আকবর, এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।

সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক এবং বিএলআরআই এর মহাপরিচালক. ড. নাথুরাম সরকার।