খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালে বাহারি পিঠা তৈরির ধুম পড়ে যায়।এর মধ্য ঝিনুক পিঠা বা খেজুর পিঠা অন্যতম। যে নামেই ডাকা হোক না কেন, খেতে ভীষণ সুস্বাদু এই পিঠাটি অনেকেরই প্রিয়। অনেক সময় পিঠা পছন্দ করলেও কেবল রেসিপি না জানা থাকার ফলে পিঠা বানানো হয় না।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে সহজেই তৈরি করা যাবে ঝিনুক পিঠা:

যা যা লাগবে: চালের গুঁড়া- ১ কাপ, ময়দা- ১ কাপ, দুধ- দেড় কাপ, কোড়ানো নারকেল- ১ কাপ, লবণ- সামান্য, চিনি- ২ কাপ, পানি- ৩ কাপ, এলাচ গুঁড়া- ১/২ চা চামচ, নতুন চিরুনি- ২টি, তেল- ভাজার জন্য, ড্রাই ফ্রুটস- পরিবেশনের জন্য।

আরও পড়ুন: জেনে নিন ভাপা ডিমের ঝোল তৈরির রেসিপি

পদ্ধতি:প্রথমে একটি পাত্রে পরিমাণমতো আটা বা ময়দা নিয়ে তাতে চিনি ও খুব অল্প পরিমাণ কোরানো নারকেল দিয়ে পানি গরম করে সেদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে ভালোভাবে হাত দিয়ে ময়ান করে ছোট ছোট লম্বা টুকরো করে রাখুন।একটি তালপাখা ধুয়ে শুকিয়ে নিন।

শুকানো হয়ে গেলে সেদ্ধ ময়দার লম্বা করা টুকরোগুলো তালপাখার গোড়ার চিকন দিকে হাত দিয়ে চাপ দিন। দেখবেন পিঠাগুলো দেখতে একদম ঝিনুকের মতো দেখাবে। (চাইলে চিরুনির সাহায্যেও ঝিনুক পিঠা বানানো যায়) অন্য একটি পাত্রে চিনি, পানি ও এলাচ, দারুচিনি মিশিয়ে সিরা তৈরি করে নিন। এবার একটি পাত্রে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে পিঠাগুলো ভেজে নিন।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

হালকা বাদামি রঙে ভাজা হলে উঠিয়ে চিনির সিরায় চুবিয়ে রাখুন। ব্যস, মিষ্টি কুড়মুড়ে ঝিনুক পিঠা তৈরি।এবার ঠান্ডা করে ড্রাই ফ্রুটস দিয়ে, অথবা আপনার পছদ অনুযায়ী সাজিয়ে পরিবেশন করুন মজাদার ঝিনুক পিঠা।

সহজেই তৈরি করুন ঝিনুক পিঠা শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি