ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘন্টার মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই প্রভাবে দেশের কয়েক বিভাগে বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি অথবা ঝড়বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (৫ মে ২০২২) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার (৬ মে) দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি সৃষ্টি হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বৃষ্টিপাতের সম্ভাবনা বলতে আগামী ৫ এপ্রিল পর্যন্ত দেশের কয়েকটি স্থানে ঝড়-বৃষ্টি চলমান থাকবে। আজ ৫ এপ্রিল। গত শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়ে ঈদ পর্যন্ত অর্থাৎ কয়েকদিন চলতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, শুক্রবার (৬ মে) দক্ষিণ আন্দামান সাগরের সম্ভাব্য লঘুচাপটি সৃষ্টি হতে পারে। এখন পর্যন্ত লঘুচাপটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশার দিকে মুখ করে আছে। তবে লঘুচাপটির গতিপথ বারবার বদলাচ্ছে। এ জন্য বলা মুশকিল, এটি তৈরি হলেও আসলে কোনদিকে যাবে।

তবে প্রাথমিক ধারণা অনুযায়ী এটি বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আঘাত হানতে পারে। আবহাওয়া অফিস আরও জানায়, ঘূর্ণিঝড়টির বিষয়ে এখন পর্যন্ত সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না, এটি কোনদিকে আঘাত হানবে। ধারণা করা হচ্ছে, এটি আগামী ১০ থেকে ১২ তারিখের মধ্যে বাংলাদেশের পশ্চিম অথবা পূর্বাঞ্চলের উপকূলে আঘাত হানতে পারে।

পড়তে পারেন: আগামীকাল থেকে ৩৮ টাকা বাড়লো সয়াবিন তেলে

আবহাওয়ার পূর্বাভাসে এ আবহাওয়া্বিদ জানান, ঢাকা, বরিশাল, খুলনা, সিলেট ও চট্টগ্রাম বিভাগে কিছু কিছু জায়গায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগে দু-এক জায়গায় প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সিনটপিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পড়তে পারেন: গরু ছেড়ে পালনে প্রতিদিন ওজন বেড়েছে ১৮৩০ গ্রাম! শতভাগ স্বাস্থ্যসম্মত

এছাড়া গত ২৪ ঘন্টায় সৈয়দপুর ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাদারীপুর ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে স্বন্দীপ ৯৬ মিলিমিটার। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৩ এবং সর্বনিম্ম তাপমাত্রা ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী পাঁচদিনের আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, সামান্য পরিবর্তন হতে পারে এবং আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি. যা অস্থায়ীভাবে ৪০-৫০ কিলোমিটার বেগে বাড়তে পারে। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৩ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৯ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ২১ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ