নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বর্তমানে বাংলাদেশ উপকূলের হাজার কিলোমিটারেরও কাছে পৌঁছেছে ঘূর্ণিঝড় ’অশনি’। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর বিক্ষুদ্ধ রয়েছে। সেইসাথে সতর্কতা সংকেত বহাল রয়েছে এবং ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে। আজ ১০ মে ২০২২ আবহাওয়াবিদ একেএম নাজমুল হক সাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসের ১১ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

পড়তে পারেন: মায়ের দেওয়া গাভী থেকে কোটিপতি আরাফাত

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ করিম জানান, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘণীভূত ও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে প্রথমে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে ঘূর্ণিঝড় ’অশনি’- এ পরিণত হয়ে আজ (১০ মে ২০২২) মধ্যরাতে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (অক্ষাংশ: ১৪.০৮ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ: ৮৪.৮ ডিগ্রি পূর্ব) অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

পড়তে পারেন: ১২১টি তেলিয়া মাছে রাতারাতি কোটিপতি জেলে

এটি আজ মধ্যরাতে ছয়টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১০৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১০০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১০০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল, এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গতকাল সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে খো: বজলুর রশিদ জানান, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ঢাকা,  বরিশাল, চট্টগ্রাম ও রংপুর বিভাগের অনেক জায়গায় দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

পড়তে পারেন: কসাই থেকে মাছ চাষে কোটিপতি আইনাল

মাদারীপুর, রাঙ্গামাটি, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, খুলনা ও যশোর জেলাসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণপূর্ব/পূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘন্টায় (৩০-৪০) কিঃমি পর্যন্ত হতে পারে। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৩২ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ১৯ মিনিটে। ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত প্রবণতা অব্যাহত থাকতে পারে ।

পড়তে পারেন: যেভাবে ছোলা চাষে অধিক লাভবান হবেন

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ