সিলেটে কৃষিবিদ দিবসে আনন্দ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বর্ণাঢ্য আয়োজনে সিলেটে কৃষিবিদ দিবসে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। নানা কর্মসূচির মধ্যে কৃষিবিদ দিবস উদযাপন করা হয়।

আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি, ২০২০) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কৃষিবিদ দিবস উপলক্ষে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ শ্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে শোভাযাত্রাটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) সিলেট চ্যাপ্টারের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোঃ মুজিবুর রহমান এবং কেআইবি সিলেট চ্যাপ্টারের সভাপতি কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলামের নেতৃত্বে শোভাযাত্রাটি শুরু হয়।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা এবং সিলেট অঞ্চলে কর্মরত বিভিন্ন পর্যায়ের কৃষিবিদবৃন্দ অংশগ্রহণ করেন। শোভাযত্রা শেষে কৃষিবিদ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সমাবেশ অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কৃষির গুরুত্ব অপরিসীম।

তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সমন্বিত, আন্তরিক এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। এসময় তাঁরা বলেন, কৃষি উন্নয়নের দ্বারাই ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব।

উল্লেখ্য, ১৯৭৩ সালের এই দিনে মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষি শিক্ষায় আকৃষ্ট করে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা প্রদান করেন।

সিলেটে কৃষিবিদ দিবসে আনন্দ শোভাযাত্রা শিরোনামের সংবাদটির তথ্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

আরও পড়ুন: দেশের কৃষি শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণে কৃষিবিদদের ভূমিকা সর্বজন স্বীকৃত

এছাড়া দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন স্থানে নানা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দিবসটি উপলক্ষে নানা আয়োজন সম্পাদন হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটশন, খামারবাড়ি তে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও নানা অনুষ্ঠান।

দিবসটি উপলক্ষে এগ্রিকেয়ার২৪.কম পরিবারের সকল কৃষিবিদদের শুভ কামনা ও শুভেচ্ছা জানিয়েছে। দেশের কৃষির উন্নয়নে অনন্য ভূমিকা রাখায় সব সময় কৃষিবিদদের গুরুত্ব অপরিসীম বলে মনে করে এগ্রিকেয়ার২৪.কম।