নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বাজারগুলোতে বেশ চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। গতসপ্তাহের তুলনায় এ সপ্তাহে সবজির দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমলেও ভালো দামে বিক্রি হচ্ছে বিভিন্ন মাংশ। বাজারে মাংশ উৎপাদনকারী সোনালী মুরগি প্রতিকেজি ২৮০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আজ শুক্রবার (১৮ মার্চ) রাজশাহী নগরের সাহেব বাজার, মাস্টার পাড়া এবং মনিচত্বর সবজি বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

রাজশাহী সাহেববাজারের মুরগি বিক্রেতা ডাবলু সরকার এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, সোনালী মুরগি ২৬০ টাকা দরে বিক্রি করেছি। কিন্তু একসপ্তাহের ব্যবধানে ২০ টাকা বেড়েছে। বর্তমানে ২৮০ টাকা বিক্রি করছি। আর ব্রয়লার ১৬০ টাকা দরে বিক্রি করছি। ব্রয়লার মেসের শিক্ষার্থীরা বেশি খায়। সোনালি মুরগি রোস্ট করার জন্য ভালো। বাসাবাড়িতে খাওয়ার জন্য কিনেন ক্রেতারা। এ কারণে অনুষ্ঠান বেশি হলে ব্রয়লার মুরগির তুলনায় সোনালি মুরগি বেশি বিক্রি হয়। এই কারণেই সোনালী মুরগির দাম বেড়েছে।

পড়তে পারেন: নতুন দেশি মুরগি উদ্ভাবন, ৮ সপ্তাহে কেজি

দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি আরোও বলেন, রমজানে আরো দাম বাড়ার সম্ভাবনা রয়েছে কারণ চাহিদা বেড়ে যাবে। আর কাঁচামালের চাহিদার উপর দাম বাড়ে। ব্রয়লার মুরগির চাহিদা বেশি ১৭০ থেকে ১৮০ টাকা লাগতে পারেন।

মুরগি দোকানী সুমন হোসেন জানান, এছাড়া গরুর মাংস ৬০০ এবং খাশির মাংস ৯০০ টাকা দরে বিক্রি হচ্ছে। হাঁসের দাম বেড়েছে কেজিপ্রতি ৩০ টাকা। প্রতিকেজি পাতিহাস বিক্রি হচ্ছে ৩৩০ টাকা যা আগে ছিল ২৯০ থেকে ৩০০ টাকা, রাজহাঁস ৪২০ টাকা থেকে বেড়ে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে ডিমের বাজারে লাল ডিম হালিতে ৩ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৫ টাকা হালি, সাদা ডিম ২ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৩২ টাকা হালি, হাঁসের ডিম ৬৫ টাকা ও কোয়েলের ডিম প্রতিপিস ৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

পড়তে পারেন: দেশে এলো নতুন জাতের মুরগি, ৪৫ দিনে ১ কেজি!

অন্যদিকে, বোতলজাত সয়াবিন তেল ১৬৮ টাকা এবং খোলা তেল ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। বোতলজাত বিভিন্ন ব্র্যান্ডের সরিষার তেলের লিটারে দাম বেড়েছে ২০ টাকা। গত ১০ থেকে ১৫ দিনের ব্যবধানে বাজারে ৫ লিটারের রাইস ব্রান্ড তেলের দাম ৮২০ টাকার পরিবর্তে বিক্রি হচ্ছে ৮৪০ টাকায় এবং ৫ লিটারের সান ফ্লাওয়ার তেল ১৫০০ টাকার পরিবর্তে হয়েছে ১৫২০ টাকা।

সুশীল স্টোরের মালিক এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, চিনি কেজি প্রতি ৭৮ টাকা, মসুর ডাল ১০০ টাকা, সোনা মুগ ১৪০ টাকা, ছোলা বুট ৭০ টাকা, খেসারি ডাল ৮০ টাকা, কালাই ডাল ১৩০ টাকা, লবন ৩০ টাকা। চালের বাজারে আটাশ চাল ৫০ টাকা, মিনিকেট ৬০ টাকা, জিরাশাল ৬০ টাকা, বাসমতি ৬৮ টাকা, পায়জাম ৬০ টাকা, নাজিরশাল ৬৬ টাকা, কাটারিভোগ ৮৫ টাকা, শরনা ৪৮ টাকা, কালজিরা ৮০ থেকে ৯০ টাকা, চিনিগুড়া ৯৫ থেকে ১০০ টাকা, আউশ ৫৫ টাকা, বালাম ৬৫ কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজশাহীর বিভিন্ন সবজি বাজার ঘুরে দেখা যায়, ফুলকপি বিক্রি হচ্ছে ৩০ , লাউ ৫ টাকা কমে ৩০ টাকা পিস,  কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৬০ টাকা, মানভেদে করলা কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা, পেঁয়াজ ২০ টাকা কমে ৪০ টাকা ও শসা কেজিতে ২০ টাকা কমে ৫০ টাকা, শিম ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। সবচেয়ে কমদামে বিক্রি হচ্ছে বেগুন প্রতিকেজি ১০-১৫ টাকা।

পড়তে পারেন: ব্রয়লারে ১০, হাঁসের কেজিতে বেড়েছে ৩০ টাকা

আকরাম আলী নামের সবজি বিক্রেতা জানান, পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩৫ টাকা, রসুন কেজি প্রতি ৬০ টাকা, আদা ৮০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পটল ১০০ টাকা, বাঁধাকপি ২৫ টাকা, গাজর ৩০ টাকা, আলু ১৬ টাকা, শসা ৪০ টাকা, লাউ ৩০ টাকা, শিম ৬০ টাকা, পেঁপে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩০ টাকা। অন্য দিকে একই সবজি পাশের বাজার উপশহর নিউমার্কেটে কেজি প্রতি ৫ থেকে ৮ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।

নগরের মাছ ব্যবসায়ী সুমন হোসেন এগ্রিকেয়ার২৪.কম কে জানান, মাছের বাজারে ঘুরে দেখা যায়, বড় ইলিশ কেজিতে ১১০০ টাকা দরে বিক্রি হচ্ছে, ছোট ইলিশ গত সপ্তাহের মতই ৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে, চিংড়ি মাছ বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি যা গত সপ্তাহের চেয়ে ১শত টাকা কম, রুই মাছ কেজিতে ২০ টাকা বেড়ে ২৪০ টাকা কেজি, মিড়কা কেজিতে ২০ টাকা বেড়ে ১৬০ টাকা, টেংরা মাছ কেজিতে ১শত টাকা বেড়ে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ