পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: হাঁস মুরগিকে ঠিকমতো খাবার দেওয়া ও যত্ন নেওয়ার পরও মাঝেমধ্যে উল্লেখযোগ্য পরিমাণ হাঁস-মুরগি ডিম দেয় না। এতে ডিমের লভ্যাংশ কমে যায়। হাঁস- মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে করণীয়।

এমনকি লোকসানে পড়তে হয় ডিম পাড়া হাঁস-মুরগি ডিম না দিলে। বন্ধ করে দিতে হয় খামার। কোনো পূর্ব লক্ষণ দেখা না দিয়েই হটাৎ ডিম পাড়া বন্ধ হয়ে যায়। খামারি বুঝতেই পারেন না কিসে সমস্যা হয়েছে।

হাঁস- মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে সমাধান:

Egg formation, 1 ml/Liter পানিতে মিশিয়ে ৩ দিন খাওয়াতে হবে, এর সাথে বারতি দানাদার খাবার দিতে হবে।

হাঁস- মুরগীর ডিমপাড়া হঠাৎ করে কমে গেলে করণীয় সংবাদের তথ্য কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র থেকে নেওয়া হয়েছে।

টার্কি মুরগি ডিম কম দেওয়ার কারণ ও প্রতিকার:

বর্তমানে দেশে টার্কি মুরগি পালনের সংখ্যা দিনে দিনে বাড়ছেই। প্রাথমিকভাবে অনেকেই শুরু করে লাভবান হচ্ছেন আবার অনেকেই ক্ষতিগ্রস্থ হচ্ছেন। টার্কি খামারিরা বর্তমানে যেসব প্রতিকূলতায় পড়ছেন তার মধ্যে অন্যতম হলো টার্কি মুরগির অল্প পরিমাণে ডিম দেয়ার সমস্যা। অনেকেই ডিম অল্প দেয়ার কারণ খুঁজে পাচ্ছেন না। এ নিয়ে এগ্রিকেয়ার২৪.কম বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন।

আসুন জেনে নিই যে কারণে টার্কি মুরগি ডিম কম দেয় এবং করণীয় দিকগুলো-

কী কারণে টার্কি মুরগি কম ডিম দেয় ও পরিমাণ মতো ডিম যেন দেয় তার সমাধান কী, এ নিয়ে কথা হয় টার্কি মুরগি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. মো. সাদ্দাম হোসেন (ডিভিএম, সিভাসু) এর সাথে।

ডিম কম দেয়ার প্রধান কারণ: টার্কি মুরগির ডিম কম দেয়ার প্রধান কারণ হলো পরিমাণ তো খাবার না দেয়া। এরপাশাপাশি ডিম পারার পরিবেশ, জৈব নিরপত্তা নিশ্চিত না করা, মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ প্রয়োগ না করা, ক্যালসিয়াম, ফসফরাসের ঘাটতি এসব কারণেও ডিম কম দিতে পারে টার্কি ‍মুরগি।

সমাধান: সর্বপ্রথম পরিমাণ মতো একটা পূর্ণ বয়স্ক টার্কি মুরগির সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে। পূর্ণ বয়স্ক মেয়ে টার্কির জন্য প্রতিদিন ১৩০ থেকে ১৫০ গ্রাম খাবার দিতে হবে। ক্যালসিয়াম, ফসফরাস যেন কোনোভাবেই কম না হয়।

আরোও পড়ুন: মুরগির কুচে সরানোর কয়েকটি উপায়

এর মধ্যে প্রোটিন যুক্ত খাবার ১৬ থেকে ১৭ গ্রাম, এনার্জি ২৮০০ কিলো ক্যালরি (পার কেজি খাদ্যে) থাকতে হবে। পুরুষ টার্কির জন্য ১৮০ থেকে ১৯০ গ্রাম সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে।

সাধারণত টার্কি মুরগি প্রথমের দিকে একটু কম ডিম দেয়, ১৩ থেকে ১৪ মাস বয়সে বেশি ডিম দিয়ে থাকে। মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ আছে সেগুলোও নিয়মিতভাবে ব্যবহার করতে হবে। সর্বপরি পরিচর্যার মধ্য রাখতে হবে। টার্কি মুরগি সাধারণত বছরে ১৩০ থেকে ১৪০টি আর সিজনে ৩০ থেকে ৩৫ টা ডিম দিয়ে থাকে।

টার্কি মুরগি ডিম কম দেওয়ার কারণ ও প্রতিকার জানলে সহজেই লাভবান হওয়া যায়। তাছাড়া পরিমিত পরিমান খাদ্য খাওয়ার পরও বেশি ডিম না দিলে বা অনিয়মিত ডিম দিলে লোকসানে পড়তে হয়। এজন্য জানা দরকার টার্কি মুরগি ডিম কম দেওয়ার কারণ।

এগ্রিকেয়ার/এমএইচ