কৃষিবিদ মো: আইনূল হোসেন, এগ্রিকেয়ার২৪.কম: মাছের পোনা, রেনু উৎপাদনকারী প্রতিষ্ঠান হ্যাচারি আইন রয়েছে। এই আইন অমান্য করলে সাজা রয়েছে। সাজাগুলো নিচে তুলে ধরা হলো।

১) কোন হ্যাচারী মালিক নিবন্ধনের কোন শর্ত ভঙ্গ করিলে এই আইনের অধীন কোন অপরাধের জন্য দন্ডিত হলে নিবন্ধন কর্মকর্তা তাহাকে কারণ দর্শানোর সুযোগ দিয়ে উক্ত হ্যাচারির নিবন্ধন লিখিত আদেশ দ্বারা বাতিল করিতে পারবেন।

২) নিবন্ধন কর্মকর্তার’র কাছে যদি এটা প্রতিয়মান হয় হ্যাচারী মালিক তার শর্ত লঙ্ঘণ করেছেন বা বা এই আইনের কোন ধারা বা প্রনিত বিধি অনুযায়ী কার্যক্রম বাস্তবায়নে অস্বীকৃতি জানিয়েছে তা হলে নিবন্ধন কর্মকর্তার উক্ত মালিকের নিবন্ধন সাময়িক ভাবে স্থগিত করতে পারবেন।

৩) এই আইন বা বিধির উপর কোন মালিক ক্ষূদ্ধ হইলে অই বিধির ৩০ দিনের মধ্য সরকার কর্তৃক গঠিত আপিল কর্তৃপক্ষের নিকট উহার বিরুদ্ধে আপিল দায়ের করিতে পারিবেন এবং আপিলের উপর উক্ত কতৃপক্ষের সিদ্ধান্ত চুড়ান্ত বলে গন্য হবে এবং এইরুপ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা করা যাবে না।

৪) কোন ব্যক্তি এই আইনের ৫, ৬, ৭, এবং ৯ এর বিধান লংঘন করিলে  তাহা শাস্তি যোগ্য অপরাধ হিসেবে গন্য হবে। এইরুপ অপরাধের জন্য তিনি  ১ বছরের বিনাশ্রম কারাদন্ড বা ১০০০০০.০০( এক লক্ষ) টাকা হতে সর্ব্বোচ্চ ৫,০০,০০০ (পাঁচ লাখ) টাকা পর্যন্ত অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন

৫) নিবন্ধনকৃত মালিকগন ৫, ৬, ৭, এবং ৯ ধারা ব্যতিত অন্য কোন ধারার বিধি লংঘন করলে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার উক্ত মালিক কে সর্বনিম্ন ২৫,০০০  (পঁচিশ হাজার) টাকা হতে ১,০০,০০০ (এক লাখ) টাকা পর্যন্ত আর্থিক জরিমানা করিতে পারবেন।