নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশীয় কাঁচা মরিচের ঘাটতি পড়ায় সারাদেশে ২৫০ টাকায় পৌঁছে যায় দাম। এরপর সরকার আমদানির অনুমতি দিলে কমতে থাকে দাম। কমতে কমতে এখন ৩০ টাকায় নেমেছে। ব্যবসায়ীরা বলছেন, দেশের উৎপাদিত মরিচের আমদানি বাড়ায় কমেছে দাম।

মাত্র একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি আরও ১০ টাকা কমেছে।

হিলি বাজারে কাঁচা মরিচ ব্যবসায়ী হাসেম মোল্লা বলেন, মরিচের দাম কমেছে। গতকালও ৪০ টাকা কেজি বিক্রি হয়েছে। রাতের মধ্যে দাম কমেছে ১০ টাকা। ফলে আমদানিও হচ্ছে না। প্রতি কেজি দেশি কাঁচা মরিচ ৪০ টাকা দরে বিক্রি হচ্ছিল। বর্তমানে দাম কমে ৩০ টাকা।

পড়তে পারেন: শুকনা মরিচের কেজিতে একলাফে বাড়লো ২০০ টাকা

আরেক ব্যবসায়ী রাশেদুল ইসলাম জানান, পেঁয়াজ মরিচের দাম বলা যায় না। পেঁয়াজের দাম ১৫ দিনের ব্যবধানে ১০ থেকে ১৫ টাকা কমেছে। গতকাল কাঁচামরিচ বিক্রি করা হয়েছে ৪০ টাকা আর আজ বিক্রি হচ্ছে ৩০ টাকা। কিছুদিন আগে আড়াইশ টাকা কেজি বিক্রি হয়েছে মরিচ এখন কমে হয়েছে ৩০ টাকা। আরো দাম কমার সম্ভাবনা আছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ বলেন, দেশের বাজারে মরিচের দাম নিয়ন্ত্রণে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকারের অনুমোদন পাওয়ার পর থেকেই বন্দর দিয়ে মরিচ আমদানি হচ্ছে। কিন্তু বর্তমানে দেশীয় মরিচের সরবরাহ বাড়ায় দাম কমেছে। তাই ভারত থেকে আর কাঁচামরিচ আমদানি করা হচ্ছে না।

পড়তে পারেন: ১৫ দিনে শুকনা মরিচের কেজিতে বাড়লো ৬৫ টাকা

হিলি বন্দরের আরেক কাঁচা মরিচ বিক্রেতা জানান, দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচা মরিচের উৎপাদন বেশ ভালো হয়েছে তাই সেসব মরিচ আসছে বাজারে কেমছে দাম। এতে মোকামগুলোতে কাঁচা মরিচের সরবরাহ আগের তুলনায় বেড়েছে। আগে শুধু বগুড়া থেকে কাঁচা মরিচ আসছিল। এখন নওগাঁসহ আশপাশের এলাকা থেকেও আসছে। হিলিতে মরিচের আমদানি বাড়ার কারণে দাম কমেছে।

হিলি স্থলবন্দরের আরেক ব্যবসায়ী জানান, দেশের বাজারে দেশি কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় দাম ৩০-৪০ টাকায় নেমেছে। সেই হিসাবে দেশের চেয়ে ভারতের বাজারেই কাঁচা মরিচের দাম বেশি। এমন অবস্থায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে লোকসান গুনতে হবে। তাই লোকসান থেকে বাঁচতে গত বৃহস্পতিবার থেকে বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি বন্ধ রাখা হয়েছে।

অন্যদিকে প্রতিদিনের রান্নার কাজে ব্যবহৃত উপকরণ কাঁচামরিচের দাম কমায় খুশি নিম্ন আয়ের মানুষ। দেশি কাঁচা মরিচের সরবরাহ বৃদ্ধি পাওয়াতে কমতে শুরু করেছে দাম; বলছেন ব্যবসায়ীরা। এদিকে দেশি মরিচের দাম কমায় ভারত থেকে আমদানি বন্ধ করেছেন বন্দরের আমদানিকারকরা।

এগ্রিকেয়ার/এমএইচ