নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বেশ কয়েক উপজেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে আম ঝরে পড়ে ক্ষতির মুখে পড়েছে এই অঞ্চলের আম চাষিরা। ২ টাকা কেজিতে ঝরে পড়া আম বিক্রি করেছেন কিছু আম চাষি ।

শুক্রবার (৮ মে) সকালে চারঘাট উপজেলার ভায়ালক্ষীপুর,পরানপুর, শলুয়াসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

গতকাল বৃহস্পতিবার (০৭ মে) বিকেলে ও সন্ধায় চারঘাট উপজেলার বেশ কিছু এলাকার উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে অনেক বাগানের আম কিছু পরিমানে ঝরে গেছে। আর মাত্র কিছুদিন পরে গাছ থেকে পাকা আম পাড়া শুরু হবে। কিন্তু এরই মাঝে ঝড়ে আমের অনেক ক্ষতি হয়েছে।

উপজেলার ভায়ালক্ষীপুর ইউনিয়নের বাঁকড়া গ্রামের বাচ্চু আহমেদ ও বান্না হোসেন জানান, করোনার কারণে আমের তেমন যত্ন নিতে পারেননি তারা। তারপরেও ঝুঁকি নিয়ে অধিক দামে কীটনাশক ও বিষ প্রয়োগ করে আম টিকিয়ে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু ঝড়ে তাদের বাগানের অনেক আম পড়ে নষ্ট হয়ে গেছে। ২ টাকা কেজিতে সেই আম বিক্রি করেছেন তারা।

আমের ক্রেতা চারঘাট ইউনিয়নের পলাশ আলী জানান, শুক্রবার ভোরে দুই টাকা কেজিতে ২০ মণ আম কিনেছেন তিনি। আমগুলো ট্রাকযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন মোকামে পাঠানো হবে। চলতি মৌসুমে এটিই তার প্রথম আমের চালান।

উপজেলা কৃষি কর্মকর্তা মুনজুর রহমান বলেন, প্রচন্ড রোদের কারনে আমের বোটা নরম হয়ে যাওয়ায় বাতাসে আম ঝরে যায়। উপজেলায় ০৩ হাজার ৮০০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এবার আমের ফলন এখন পর্যন্ত ভাল রয়েছে। এই উপজেলায় খাদ্য শস্যের পাশাপাশি অর্থকরী ফসল হিসেবে আম প্রধান। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে উপজেলার আমের সুখ্যাতি বেশি।

আরোও পড়ুন: রংপুরের বিখ্যাত হাড়িভাঙ্গা আম নিয়ে শঙ্কায় চাষিরা