নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: তেলে কারসাজি বন্ধে উদ্যোগ নিয়েছে সরকার। এছাড়া আসন্ন রমজান উপলক্ষ্যে দাম নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন কোম্পানির কাছে থেকে ৬৯১ কোটি টাকার তেল ছোলা ডাল কিনছে সরকার। এতে চলমান বাজারের তুলনায় কমবে দাম।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) সরবরাহ বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। ৬৯১ কোটি টাকা কেনা হবে ১৪ হাজার টন চিনি, ১০ হাজার টন ছোলা, ১৯ হাজার ৫০০ টন মসুর ডাল এবং ১ কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার ভোজ্যতেল কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

পড়তে পারেন: তেলে কারসাজি করে জনগণের হাজার কোটি টাকা লোপাট

বৃহস্পতিবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) জন্য এই চারটি পণ্যের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, টিসিবি আমাদের অর্থনীতির একটি মেরুদণ্ড। পণ্যের উৎপাদন যেমন দরকার, তেমনিভাবে সময়মতো ভোক্তাদের কাছে পণ্য পৌঁছে দিতে হয়।

তিনি আরও বলেন, পৃথিবীতে এখন জিনিসপত্রের অভাবে বিপদ ঘটে না। বিপদ ঘটে সময়মতো পণ্য সরবরাহ করতে না পারলে। সে জন্য টিসিবির ভূমিকা এখন গুরুত্বপূর্ণ। এর সক্ষমতাও বাড়ানো হচ্ছে বলে জানান তিনি।

পড়তে পারেন: ১৯০ টাকার সয়াবিন ১১০ টাকায় দিচ্ছে টিসিবি

সরকারি এ বিপণন সংস্থার মাধ্যমে আরও বেশি মানুষকে সুবিধা দেয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘প্রতিটি ইউনিয়নে আমরা টিসিবিকে নিয়ে যাব। এবার রোজায় এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য পৌঁছে দেয়া হবে।’

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির মাধ্যমে সেনা ভোজ্যতেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সুপার অয়েল রিফাইন্ড লিমিটেড, মেঘনা ভোজ্যতেল শোধনাগার লিমিটেড, সিটি এডিবল অয়েল লিমিটেড, বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড এবং শুন শিং এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে মোট ১ কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল কেনা হবে। এতে মোট ব্যয় হবে ২৮৭ কোটি ৫৪ লাখ টাকা।

তিনি আরও জানান, এ ছাড়া টিসিবির মাধ্যমে মেঘনা সুগার রিফাইন্ড লিমিটেড ও সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১৪ হাজার মেট্রিক টন চিনি কেনা হবে। এর ব্যয় হবে ১১০ কোটি ৬০ লাখ টাকা।

এর মধ্যে মেঘনা সুগার রিফাইন্ড লিমিটেডের কাছ থেকে সাত হাজার টন চিনি ৫৫ কোটি ৩০ লাখ টাকায় কেনা হবে। সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে কেনা হবে সাত হাজার টন। দাম পড়বে ৫৫ কোটি ৩০ লাখ টাকা।

এ ছাড়া টিসিবির মাধ্যমে সেনা কল্যাণ সংস্থা, এম/এস ব্লু স্কাই এন্টারপ্রাইজ ও রুবি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ১০ হাজার টন ছোলা কেনা হবে। এতে ব্যয় হবে ৮১ কোটি ৪০ লাখ টাকা।

এর মধ্যে সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে দুই হাজার টন ছোলা ১৬ কোটি ২৮ লাখ টাকায়, এম/এস ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে চার হাজার টন ছোলা ৩২ কোটি ৫৬ লাখ টাকায় কেনা হবে। এ ছাড়া রুবি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৩২ কোটি ৫৬ লাখ টাকায় চার হাজার টন ছোলা কেনা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ