মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ৯:৩৬
Home > মৎস্য > কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ শিকার ও সরবরাহ বন্ধে চেকপোস্ট বৃদ্ধির নির্দেশ
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ

কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ শিকার ও সরবরাহ বন্ধে চেকপোস্ট বৃদ্ধির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ শিকার ও সরবরাহ বন্ধে চেকপোস্ট বৃদ্ধির নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর, ২০১৯) ‘কাপ্তাই-হ্রদে মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত ব্যবস্থাপনা এবং মৎস্যচাষ কলাকৌশল’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যের সময়ে প্রতিমন্ত্রী এ নির্দেশনা দেন।



রাজধানীর ফার্মগেটেস্থ কৃষি গবেষণা কাউন্সিলের সম্মেলন কেন্দ্রে মৎস্য উন্নয়ন কর্পোরেশন (BFDC) এর উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

লেকে মৎস্যচাষের উন্নত ব্যপস্থাপনার ওপর জোর দিয়ে বক্তারা বলেছেন, কাপ্তাই-লেকে নিয়মিতভাবে কার্পজাতীয় মাছের পোনা ছাড়া হলেও দিনদিন তার উৎপাদন কমে যাওয়ার পাশাপাশি ছোটমাছের পরিমান ব্যাপক হারে বেড়ে গেছে।

এই লেকে কার্পজাতীয় মাছের উৎপাদন ৮৫% থেকে কমে বর্তমানে ৫% এ দাঁড়িয়েছে বলে তারা উল্লেখ করেন।

কার্পজাতীয় মাছের উৎপাদন কমার বিভিন্ন কারণ উল্লেখ করে বক্তারা লেকে গুণগতমানসম্পন্ন পোনা ও খাদ্যসরবরাহের পরামর্শ দেন। কার্পজাতীয় মাছের যথাযথ বৃদ্ধির পূর্বেই চোরাপথে তাদের পোনাসহ অন্যান্য মাছের ব্যাপন নিধনযজ্ঞকে দায়ী করেন তারা।

সরকারি অবতরণ কেন্দ্রসমূহকে এড়িয়ে লেকের ধৃত চোরাইমাছ বাজারে চলে যাওয়ায় লেকের উৎপাদিত মাছের সঠিক তথ্যও পাওয়া যাচ্ছে না বলে বক্তারা উল্লেখ করেন।

লেকের মাছের উৎপাদনবৃদ্ধির জন্য বাইরে থেকে পোনা আনার বদলে লেকেই পোনার অটো-স্টকিং বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন সংশ্লিষ্টরা।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, লেকে ছোটমাছের আধিক্য থাকলে সেখানে কার্পজাতীয় মাছের বৃদ্ধি সম্ভব নয়। তাই কাপ্তাই-লেকের ছোটমাছের সংখ্যা দ্রুত কমাতে হবে যাতে লেকের খাদ্যের স্টকও বাড়ে।

তিনি লেকের অবৈধ মাছধরা এবং অবতরণকেন্দ্রের বাইরে চোরাই পথের মাছ সরবরাহরোধ করতে চেকপোস্ট বাড়াতে বিএফডিসিকে নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী লেকের কার্পজাতীয় মাছের উৎপাদন ও গুণগতমান বাড়াতে লেকের উৎপাদিত পোনাই আবার লেকে ছাড়ার পরামর্শ দেন।

তিনি কাপ্তাই-লেকের অভয়াশ্রম এবং অবতরণ কেন্দ্রের সংখ্যা বাড়াতেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদের সভাপতিত্বে কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন আই আই ইউ সি বাংলাদেশ এর প্রভিসি ড মোহাম্মদ আলী আজাদী।

অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন প্রধানমন্ত্রী অফিসের সচিব সাজ্জাদুল হাসদান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল আরিফ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদসহ অনেকে।

কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ শিকার ও সরবরাহ বন্ধে চেকপোস্ট বৃদ্ধির নির্দেশ সংবাদটির তথ্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম এগ্রিকেয়ার২৪.কমকে নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: বন্যায় ভেসে যাওয়া মাছ পুকুরে রাখার কৌশল এবং এ সময়ে পুকুরের যত্ন

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

পুকুরে নিয়মিত প্রোবায়োটিকস প্রয়োগ

পুকুরে নিয়মিত প্রোবায়োটিকস প্রয়োগ পদ্ধতি ও গুরুত্ব

মুহাম্মদ সালাহ উদ্দীন রাশেদ, এগ্রিকেয়ার২৪.কম: আধুনিক প্রযুক্তি নির্ভর মৎস্য চাষে ‘প্রোবায়োটিকস’ এর নাম অনস্বীকার্য। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842