বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১০:৩৬
গবেষণার মাধ্যমে শার্ক, রে

গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্মপরিকল্পার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্ম পরিকল্পার সুপারিশ নেয়ার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। ‘Discovering and Protecting Threatened Shark and Rays in Bangladesh’ শীর্ষক সেমিনারে বক্তারা এ সুপারিশ করেন।

সেমিনারে বিজ্ঞান ভিত্তিক গবেষণার মাধ্যমে এদের সংরক্ষণ ও ব্যবস্থাপনার কর্ম পরিকল্পনার উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

বাংলাদেশ প্রাণি বিজ্ঞান সমিতি, প্রাণি বিদ্যা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথ ভাবে ন্যাচার করজারভেশন সোসাইটির সহযোগীতায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মো. শাফিউল আলম চৌধুরী, প্রধান বণ সংরক্ষক, বাংলাদেশ বন বিভাগ এবং বিশেষ অতিথি হিসাবে মো. মনোয়ার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য অধিদপ্তর, মোঃ জাহিদুল কবির, কনজারভেটর অব ফরেস্ট, বাংলাদেশ বন বিভাগ এবং প্রফেসর হুমায়ুন রেজা খান, চেয়ারম্যান, প্রাণি বিদ্যা বিভাগ, ঢাকা বিশ্বাবিদ্যালয় উপস্থিত ছিলেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রাণি বিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড. গুলশান আরা লতিফা। স্বাগত বক্তব্য দেন সমিতির সাধরন সম্পাদক ড. তপন কুমার দে।

মূল বক্তব্য রাখেন, এলিজাবেথ ফাহরনি মানসুর, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ওয়াইল্ড লাইফ কনজারভেশন সোসাইটি। এ উপস্থাপনায় বাংলাদেশের শার্ক ও রে মাছের সার্বিক অবস্থা ও সংরক্ষণের গুরুত্ব আলোচনা করা হয়।

প্রাণি বিজ্ঞান সমিতির সহ-সভাপতি মানমাথ নাথ সরকার শার্ক ও রে মাছের সংরক্ষণের বিভিন্ন উপায়াদি ও আইনগত বিষয় নিয়ে এবং প্রাণি বিদ্যা বিভাগের প্রভাষক আলিফা বিন্তে হক শার্ক ও রে মাছের জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা নিয়ে আলোচনা করেন।

গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্মপরিকল্পার সুপারিশ তুলে ধরে বক্তারা বলেন, শার্ক ও রে মাছের সংরক্ষণ করা হলে অর্থনৈতিক দিক দিয়েও এগিয়ে যাওয়া সম্ভব হবে। এ খাত থেকে অর্থের যোগানও ভালো হবে। সুতারা আমাদের এ বিষেয়ে পদক্ষেপ নেয়া উচিত।

উপস্থাপনা শেষে দীর্ঘ ও প্রাণবন্ত আলোচনায় বাংলাদেশে শার্ক ও রে মাছ রক্ষার বিভিন্ন সুপারিশসমুহ উঠে আসে। শার্ক ও রে মাছের গবেষণালব্ধ ও টেকসই সংরক্ষনের জন্য অধিকতর গবেষণার প্রয়োজন উপলব্ধি করা হয় এবং জেলে সমাজের জীবিকানির্বাহের উপায় ও নির্ভরতা নিরুপন করে নীতি নির্ধারণ করার সুপারিশ বক্তারা উল্লেখ করেন।

আরও পড়ুন: টবে মরিচ গাছ ঝোপালো করার সহজ কৌশল

Please follow and like us:

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

১২৫ উপজেলার নদীতে ইলিশ

১২৫ উপজেলার নদীতে ইলিশ মিলছে, ১০ বছরে উৎপাদন বৃদ্ধি ৭৮%

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এখন দেশের ১২৫ উপজেলার নদীতে ইলিশ মিলছে, ১০ বছরে উৎপাদন বৃদ্ধি ৭৮%। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842