নগর কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ছাদ বাগানীদের গাছে জাব পোকা বেশ দুশ্চিন্তায় ফেলে দেয়। ছাদ বাগানের বেশিরভাগ গাছেই জাবপোকার আক্রমণ হতে পারে। পোকাটি কালো, সবুজ ও হলুদ বর্ণের হয়ে থাকে।

এ পোকা চাইলে নিজেই দমন করতে পারেন। বিশেষ করে জৈব পদ্ধতিতে নিজ উদ্যোগে কাজটি করে সফল হওয়া সম্ভব। নিজের অভিজ্ঞতা তুলে ধরেছন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

এ পোকা সাধারণত পাতার নিচের পিঠে, ডগায় ও ফলে অবস্থান করে রস চুষে খায়। ফলে পাতা, ফুল ও ফল ঝরে পরে। গাছ দুর্বল হয়ে যায় ও মরে যায়। এজন্য প্রতিদিন নজর রাখতে হবে।

 

দুএকটা দেখা গেলেই হাত দিয়ে পিষে মারতে হবে বা পোকাসহ পাতা, ডগা ও ফুল-ফল ছিড়ে পা দিয়ে পিষে মারতে হবে। নিয়মিতভাবে ১০ থেকে ১৫ দিন পর পর প্রতিলিটার পানির সাথে হাফ চা চামচ সাবানের গুড়া মিশিয়ে স্প্রে করা যেতে পারে। জৈব কীটনাশক যেমন ইকোম্যাক ব্যবহার করা যায়।

খুব বেশি আক্রমণ হলে কীটনাশক যেমন- ইমিটাফ বা এডমায়ার বা একতারা বা পেগাসাস বা সুইটপ্রিম ইত্যাদির যেকোন একটি ব্যবহার করা যেতে পারে। আমি হাত-পা দিয়ে পিষে মেরেছি, সাবানের গুড়া ব্যবহার করেছি, ইকোম্যাক স্প্রে করেছি।

পাঠক, ছাদ বাগান নিয়ে নিয়মিত এসব আয়োজন পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকবেন। ছাদ বাগান সংক্রান্ত প্রকাশিত সব প্রতিবেদন চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া যে কোনো সমস্যা বা পরামর্শের জন্যেও আমাদের ফেসবুকের মেসেজ অপশনে প্রশ্ন বা মত প্রকাশ করতে পারেন।