বুধবার, ১৭ জুলাই ২০১৯, ১২:১৯
Home > মৎস্য > ধান ক্ষেতে মাছ চাষ পর্ব-১
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ধান ক্ষেতে মাছ চাষ

ধান ক্ষেতে মাছ চাষ পর্ব-১

ড. এএইচএম কোহিনুর, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, এগ্রিকেয়ার২৪.কম: ধান ক্ষেতে নির্দিষ্ট সময় ধরে বর্ষার পানি জমে থাকে যা নিঃসন্দেহে মাছ চাষের জন্য একটি আদর্শ পরিবেশ। ধান ক্ষেতে ব্যবহৃত সার, গোবর ইতাদি, পানি ও মাটির সাথে মিশে প্রাকৃতিক ভাবে খাবার তৈরি করে যা মাছ উৎপাদনের জন্য খুবই উপযোগী।

এই সুযোগকে কাজে লাগিয়ে ধান ক্ষেতে মাছ চাষের প্রযুক্তি ব্যবহার করে একজন চাষী ধান উৎপাদনের সাথে সাথে বাড়তি আয়ও পেতে পারেন। আমন ও বোরো দুই মৌসুমেই ধান ক্ষেতে মাছ চাষ করা সম্ভব। তবে আমন মৌসুমে ধান ক্ষেতে মাছ চাষ বেশী লাভজনক।

সেচ সুবিধার আওতাধীন যে সমস্ত ধান জমি রয়েছে সে সকল জমিতে স্বল্প ব্যয়ে এবং স্বল্প পরিশ্রমে ধানের পাশাপাশি মাছ উৎপাদন করা সম্ভব। ধান ক্ষেতে মাছ চাষ প্রযুক্তি গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীকে শুধু অর্থই যোগান দেয় না সেই সাথে তাদের পুষ্টিও নিশ্চিত করে।

ধান ক্ষেতে মাছ চাষের সুবিধা: একই জমি থেকে ধানের সাথে অতিরিক্ত ফসল হিসেবে মাছ পাওয়া যায় সুতরাং জমিরসর্বোত্তম ব্যবহার সম্ভব। ধান ক্ষেতে আগাছা কম জন্মেএবং অনিষ্টকারী পোনা-মাকড় মাছ খায়ে ফেলে। ফলে ধানক্ষেতে কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না।

মাছের চলাফেরার মাধ্যমে ক্ষেতের কাদামাটি উলটপালট হয় ফলে জমি হতে ধানের পক্ষে অধিকতর পুষ্টি গ্রহণ যোগ্য হয়। মাছের বিষ্টা সার হিসাবে ধান ক্ষেতের উর্বরা শক্তি বৃদ্ধি করে।

আরও পড়ুন: ব্রুডমাছে রুপান্তরের লক্ষ্যে চীনের ৩৯ হাজার কার্প মাছের পোনা হস্তান্তর আগামী পর্বে প্রকাশিত হবে ধান চাষ পদ্ধতি নিয়ে। আমাদের প্রতিটি নিউজ পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

মৎস্য সপ্তাহ ১৭-২৩ জুলাই

মৎস্য সপ্তাহ ১৭-২৩ জুলাই, ১৭ ব্যাক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দিবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মৎস্য সপ্তাহ ১৭-২৩ জুলাই, ১৭ ব্যাক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842