বুধবার, ২২ মে ২০১৯, ৩:১২
Home > মৎস্য > পুকুরে মনোসেক্স তেলাপিয়ার চাষ প্রস্তুতি, সমস্যা, প্রতিকার
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
পুকুরে মনোসেক্স তেলাপিয়ার চাষ

পুকুরে মনোসেক্স তেলাপিয়ার চাষ প্রস্তুতি, সমস্যা, প্রতিকার

ড. এ এইচ এম কোহিনুর, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় মাছ চাষি আজ পুকুরে মনোসেক্স তেলাপিয়ার চাষ প্রস্তুতি, সমস্যা, প্রতিকার নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এখান থেকে পুকুরে মনোসেক্স তেলাপিয়া মাছ চাষের পূর্ণাঙ্গ তথ্য মিলবে।

মনোসেক্স পুরুষ তেলাপিয়া স্ত্রী তেলাপিয়ার চেয়ে যেহেতু বেশী উৎপাদনশীল সেহেতু নিঃসন্দেহে চাষের জন্য এটি একটি উচ্চফলনশীল জাতের মাছ। ছোট ডোবা, পুকুর, খাঁদ, ঘেরসহ অন্যান্য  জলাশয়ে এ মাছ চাষ করে ৩ থেকে ৪ মাসে বিপনন যোগ্য হয়।



পুকুর প্রস্তুতি: ছোট বড় যে কোন পুকুরে যেখানে পানির গভীরতা ৩-৫ ফুট থাকে এমন পুকুর নির্বাচন করতে হবে। পুকুরের পাড় মেরামত ও জলজ আগাছা পরিস্কার করে প্রতি শতাংশে ১ কেজি হারে চুন প্রয়োগ আবশ্যক।

চুন প্রয়োগের ৩ দিন পরে প্রতি শতাংশে ১০-১৫ কেজি গোবর সার প্রয়োগ করতে হয়। এ অবস্থায় পুকুরে মনোসেক্স তেলাপিয়ার পোনা মজুদের ব্যবস্থা নিতে হবে।

পোনা মজুদ চাষ ব্যবস্থাপনা: পুকুর প্রস্তুতির পর প্রতি শতাংশে ১০-১৫ গ্রাম ওজনের সুস্থ সবল ২০০-২৫০টি পোনা মজুদ করা যেতে পারে। পোনা মজুদের পর সম্পূরক খাদ্য হিসাবে চালের কুঁড়া, সরিষার খৈল, গমের ভূষি, ফিসমিল ইত্যাদি মিশ্রণ (২৮% প্রোটিন) প্রতিদিন পুকুরে মাছের দেহ ওজনের ৪-৮% হারে প্রয়োগ করতে হবে।

প্রাকৃতিক খাদ্যের প্রাচুর্যতা বৃদ্ধির জন্য ১৫ দিন অন্তর অন্তর ৪-৬ কেজি গোবর সার অথবা ২-৩ কেজি মুরগীর বিষ্টা প্রয়োগ করা যেতে পারে। প্রতি ১৫ দিন অন্তর অন্তর জাল টেনে মাছের স্বাভাবিক বৃদ্ধি পর্যবেক্ষণ করে সম্পূরক খাদ্যের পরিমাণ নির্ধারণ করতে হবে।

মাছ আহরণ উৎপাদন: পুকুরে পোনা মজুদের ৪-৫ মাসের মধ্যে ২৫০-৩০০ গ্রাম ওজনের হয়ে থাকে। এ অবস্থায় পুকুর শুকিয়ে সমস্ত মাস ধরে বিক্রি করতে হবে। এ পদ্ধতিতে চাষ করে প্রতি হেক্টরে ৮-৯ টন মাছ উৎপাদন করা সম্ভব।

আয়ব্যয়: বাণিজ্যিকভাবে চাষের ক্ষেত্রে আধা-নিবিড় ব্যবস্থাপনায় মনোসেক্স তেলাপিয়া চাষে প্রতি হেক্টরে ১.২৫-১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করে ২.০-২.৫ লক্ষ টাকা মুনাফা করা যায়।

সমস্যা: প্রজনন হাপায় স্ত্রী ও পুরুষ তেলাপিয়ার অনুপাত ৩:১ না হলে পোনা উৎপাদন আশানুরুপ হয় নাপ্রজনন হাপা ময়লা হলে পোনা উৎপাদন কার্যক্রম ব্যহত হয়।

মনোসেক্স পুরুষ তেলাপিয়া পোনা নার্সিং না করে মজুদ করলে পোনার বাঁচার হার কম হয়। বাৎসরিক পুকুরে চাষ করলে সমস্ত মাছ আহরণ করা সম্ভব হয় না। বিশুদ্ধ হরমোন ও ইথাইল অ্যালকোহল (৯৯%) বাজারে সহজ প্রাপ্য নয়।

পরামর্শ: মনোসেক্স তেলাপিয়ার পোনা উৎপাদন ও চাষের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়ের দিকে লক্ষ্য রাখা প্রয়োজন:



প্রজনন হাপায় স্ত্রী ও পুরুষ মাছের অনুপাত সঠিক হারে রাখতে হবে। প্রজনন পুকুর সব সময় পরিস্কার প্রয়োজনীয় পরিমানে পানি (১-১.৫ মিটার) সরবরাহের ব্যবস্থা রাখতে হবে।

হরমোন মিশ্রিত খাদ্য প্রয়োগের ক্ষেত্রে পোনার সাইজের তারতম্য না হওয়াই ভাল। সে জন্য একই দিনে সংগৃহীত নিষিক্ত ডিম হতে উৎপাদিত পোনা একত্রে করে হাপায় রেখে হরমোন মিশ্রিত খাদ্য প্রয়োগ করা যেতে পারে।

বাৎসরিক পুকুরে তেলাপিয়া চাষ না করাই ভাল। পুকুর অবশ্যই শুকিয়ে পরবর্তী চাষ শুরুর আগে সমস্ত মাছ ধরে ফেলতে হবে। পুকুরে মনোসেক্স তেলাপিয়ার চাষ প্রস্তুতি, সমস্যা, প্রতিকার নিয়ে আপনার যে কোন প্রশ্ন থাকলে আমাদের পাঠাতে পারেন।

আরও পড়ুন: সমুদ্রের সম্পদ আহরণে সরকারের সাথে শিল্পমালিকদের এগিয়ে আসার আহ্বান

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গবেষণার মাধ্যমে শার্ক, রে

গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্মপরিকল্পার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্ম পরিকল্পার সুপারিশ নেয়ার আহ্বান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842