রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ৩:০৯
Home > মৎস্য > বিজ্ঞানীদের সফলতায় বিলুপ্তপ্রায় ১৯ প্রজাতির মাছের জিনপুল সংরক্ষণ
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

বিজ্ঞানীদের সফলতায় বিলুপ্তপ্রায় ১৯ প্রজাতির মাছের জিনপুল সংরক্ষণ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গবেষণার মাধ্যমে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) বিজ্ঞানীরা সফলতার সাথে ইতোমধ্যে বিলুপ্তপ্রায় ১৯ প্রজাতির মাছের জিনপুল সংরক্ষণ করতে সক্ষম হয়েছেন। এসব মাছের পুষ্টিগুণ ও মূল্য অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর সদর দপ্তর পরিদর্শনে এসে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী ও মুক্তিযোদ্ধা মো: আশরাফ আলী খান খসরু এসব কথা বলেন।

এ সময় তিনি সকল দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে বর্তমান সরকার বদ্ধপরিকর বলে জানান। এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

তিন সদর দপ্তরের কনফারেন্স রুমে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতি, সমৃদ্ধি ও সর্বোপরি দারিদ্র্য দূরীকরণে মৎস্য খাতের অবদান খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ ও কর্মসূচি বাস্তবায়নের ফলে এ খাতের উন্নয়ন ক্রমাগতভাবে বেড়েই চলেছে। ফলে দেশের বর্ধিত জনগোষ্ঠীর প্রাণিজ আমিষ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, দরিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি ও রপ্তানি আয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

দেশের জনসাধারণ সহজেই কম মুল্যে বেশি পুষ্টিগুণ সম্পন্ন মাছ মাছ খেতে পারছে। এ ধারা অব্যাহ্যত রাখতে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নানামুখী কর্মসূচী গ্রহণ করেছে বলে জানান প্রতিমন্ত্রী ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের সম্মানিত পরিচালক (গবে. ও পরি.) ড. মোঃ নুরুল্লাহ, পরিচালক (প্রশা. ও অর্থ) ড. মো. খলিলুর রহমান। এছাড়াও ইনস্টিটিউটের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে প্রতিমন্ত্রী ইনস্টিটিউটের চলমান গবেষণা কার্যক্রম মাঠ পর্যায়ে পরিদর্শন করেন এবং গবেষণা কার্যক্রমের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

শেষ হলো মৎস্য সপ্তাহ

শেষ হলো মৎস্য সপ্তাহ, মাছের বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধির আহ্বান

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শেষ হলো মৎস্য সপ্তাহ, মাছের বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধির আহ্বান জানিয়েছেন মৎস্য ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842