শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১০:৪১
Home > মৎস্য > বিদেশি দুই ফিশিং জাহাজ সংশ্লিষ্টদের কাগজপত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বিদেশি দুই ফিশিং জাহাজ

বিদেশি দুই ফিশিং জাহাজ সংশ্লিষ্টদের কাগজপত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বিদেশি দুই ফিশিং জাহাজ সংশ্লিষ্টদের কাগজপত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য বেড়িয়ে এসেছে। এছাড়া নির্দিষ্ট সময় পার হলেও জাহাজ সংশ্লিষ্টরা দেশের জলসীমা অতিক্রম করে নি।

জাহাজ দুটির কাগজপত্রে ব্যাপক ত্রুটিসহ কাটাকুটি করে পোর্ট ক্লিয়ারেন্স পরিবর্তন করা হয়েছে বলে তদন্তে বেরিয়ে এসেছে।



আজ রোববার (৮ সেপ্টেম্বর, ২০১৯) অবৈধভাবে বিদেশী দুই ফিশিং জাহাজ এর সংশ্লিষ্টদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্যে অনুষ্ঠিত সভায় এসব তথ্য জানানো হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আন্তঃমন্ত্রণালয় সংক্রান্ত এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, FV Wind Sea এবং FV Wind View নামের ক্যামেরুনের পতাকাবাহী ২ অবৈধ বিদেশী ফিশিং জাহাজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতীত এবং আন্তর্জাতিক ও দেশীয় আইন লংঘন করে বাংলাদেশের কর্ণফুলী নদীতে প্রবেশ করে।

এরপর বর্তমানে চট্টগ্রামের কন্টিনেন্টাল মেরিন ফিশারিজ এর জেটিতে অবস্থান করছে জাহাজ দুটি। মাছ ধরার অবৈধ জালভর্তি জাহাজ দুটির স্থানীয় এজেন্ট Intermodal Pvt. Ltd.

সভায় সংশ্লিষ্টরা জানান, মেরামতের অজুহাত দেখিয়ে সম্পূর্ণ ভূয়া ও বিভ্রান্তিকর তথ্যের মাধ্যমে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমতিক্রমে ২১ আগস্ট জেটিতে প্রবেশ করায় এবং ২৬ আগস্ট বন্দরত্যাগের কথা জানালেও এখনো জাহাজ দুটি বাংলাদেশী জলসীমা ত্যাগ করে নি।

এমনকি পোর্ট ক্লিয়ারেন্স অনুযায়ী ২৬ আগস্ট বাংলাদেশ ত্যাগ করে জাহাজ দুটির কম্বোডিয়ায় যাবার কথা থাকলেও চট্টগ্রাম বন্দরে এখনো অবস্থান করায় সভায় বিস্ময় প্রকাশ করা হয়।

মেরিন ফিশারিজ একাডেমী, চট্টগ্রাম সামুদ্রিক বন্দর এবং কোস্টগার্ডের সরেজমিন তদন্তে জাহাজ দুটিতে মেরামতযোগ্য কোনো ত্রুটি পাওয়া যায় নি।

এরা ফিশিং ভেসেল হলেও স্থানীয় এজেন্ট মার্চেন্ট ভেসেল দেখিয়ে কাস্টমসের ছাড়পত্র নেয়ায় সভায় ক্ষোভ প্রকাশ করা হয়।

সভায় ত্রুটিপূর্ণ এবং সন্দেহযুক্ত কাগজপত্রের ওপর ভিত্তি করে জাহাজ দুটিকে ছাড়পত্র দেয়ায় জড়িত কাস্টম কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও জাহাজ দুটির সঠিক তথ্য ও মোটিভ নিরূপনের জন্য আগামীকালের মধ্যে কাস্টমস কর্তৃপক্ষের নেতৃত্বে একটি তদন্তকমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

সভায় মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স বিভাগের সচিব রিয়াল এডমিরাল (অবঃ) মোঃ খোরশেদ আলমসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, নৌ বাহিনী, নৌ পুলিশ, কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিদেশি দুই ফিশিং জাহাজ সংশ্লিষ্টদের কাগজপত্রে ভুয়া ও বিভ্রান্তিকর তথ্য সংবাদের তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: কাপ্তাই লেকে অবৈধভাবে মাছ শিকার ও সরবরাহ বন্ধে চেকপোস্ট বৃদ্ধির নির্দেশ

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

২২ দিন ইলিশ আহরণ

২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুদ নিষিদ্ধ

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842