ব্রাহ্মণবাড়িয়ায় পেনে মাছ চাষ

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ব্রাহ্মণবাড়িয়ায় পেনে মাছ চাষ কার্যক্রমের পাশে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এতে মৎস্য কর্মকর্তারা পেনে মাছ চাষ নিয়ে তথ্যনির্ভর বক্তব্য তুলে ধরেন। এর ফলে মাছ চাষিরা এ প্রযুক্তি সম্পর্কে বিস্তর ধারণা লাভ করেন।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর, ২০১৯) ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার গোপিনাথপুর ইউনিয়নে উজুড়ীশাহ মাজার সংলগ্ন ভাটি বুলাই পেনে মাছ চাষ কার্যক্রমের পাশে অনুষ্ঠিত হয় এ মাঠ দিবস।



এসময় উপস্থিত ছিলেন মোহাঃ বজলুর রশীদ, উপপরিচালক, মৎস্য অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগ, মুহাম্মদ মামুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া, মোঃ সামছু উদ্দিন, সম্প্রসারণ কর্মকর্তা, বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্প, কুমিল্লা এবং শারমীন ফেরদৌসী রাখী, উপজেলা মৎস্য কর্মকর্তা, কসবা, ব্রাহ্মণবাড়িয়া ও অন্যান্য কর্মচারীবৃন্দ।

পেনের সভাপতি আলাল চৌধুরী জানান যে, ২৫ একর পেনে তিনি ৫০ হাজার রুই জাতীয় মাছের পোনা মজুদ করেন এবং ডিসেম্বর মাসে তিনি এই মাছ বিক্রি করে ১০-১২ লক্ষ টাকা মুনাফা অর্জন হবে বলে আশা করেন।

উপপরিচালক মোহাঃ বজলুর রশীদ চাষিদের সাথে মতবিনিময় করেন। এ সময়ে তিনি মাছ চাষের পরবর্তী সময়ে ধান চাষের ক্ষেত্রেও অধিক মুনাফার কথা তুলে ধরেন।

এইভাবে আমাদের অব্যবহৃত জলাশয়গুলোকে মাছ চাষের আওতায় আনা গেলে মাছের উৎপাদনশীলতা বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

মাঠ দিবসে উপস্থিত সকলে স্থাপিত পেনে মাছ চাষ প্রদর্শনী দেখে আগ্রহ প্রকাশ করেন। মৎস্য শিল্পে এমন প্রযুক্তি চারদিকে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান মাছ চাষিরা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ব্রাহ্মণবাড়িয়ায় পেনে মাছ চাষ কার্যক্রমের পাশে মাঠ দিবস অনুষ্ঠিত হওয়ায় ওই এলাকার মাছ চাষিদের মাছে প্রযুক্তি সম্পর্কে অনেক বেশি আগ্রহ দেখা দিয়েছে।

আরও পড়ুন: হাওরের জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের ঠেকাতে মৎস্যজীবী ও সমিতিগুলোর ঐক্যকামনা প্রতিমন্ত্রীর