মঙ্গলবার, ২১ মে ২০১৯, ১২:৩৮
Home > অন্যান্য > যে কারণে টার্কি মুরগি কম ডিম দেয়, যা করতে হবে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

যে কারণে টার্কি মুরগি কম ডিম দেয়, যা করতে হবে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে এখন টার্কি মুরগি পালনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রাথমিকভাবে অনেকেই শুরু করে লাভবান হচ্ছেন আবার কেউ কেউ ক্ষতিগ্রস্তও হচ্ছেন।

টার্কি খামারিরা বর্তমানে যেসব প্রতিকূলতায় পরছেন তার মধ্যে অন্যতম হলো টার্কি মুরগির অল্প পরিমাণে ডিম দেয়ার সমস্যা। অনেকেই ডিম অল্প দেয়ার কারণ খুঁজে পাচ্ছেন না। এ নিয়ে এগ্রিকেয়ার২৪.কম বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন। এর সমাধান আজ পাঠকের কাছে তুলে ধরা হলো।

কী কারণে টার্কি মুরগি কম ডিম দেয় ও পরিমাণ মতো ডিম যেন দেয় তার সমাধান কী, এ নিয়ে কথা হয় টার্কি মুরগি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. মো. সাদ্দাম হোসেন (ডিভিএম, সিভাসু) এর সাথে।

ডা. মো. সাদ্দাম হোসেন এর পরামর্শ ও চিকিৎসা ‍নিচে তুলে ধরা হলো:

ডিম কম দেয়ার প্রধান কারণ: টার্কি মুরগির ডিম কম দেয়ার প্রধান কারণ হলো পরিমাণ তো খাবার না দেয়া। এরপাশাপাশি ডিম পারার পরিবেশ, জৈব নিরপত্তা নিশ্চিত না করা, মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ প্রয়োগ না করা, ক্যালসিয়াম, ফসফরাসের ঘাটতি এসব কারণেও ডিম কম দিতে পারে টার্কি ‍মুরগি।

সমাধান: সর্বপ্রথম পরিমাণ মতো একটা পূর্ণ বয়স্ক টার্কি মুরগির সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে। পূর্ণ বয়স্ক মেয়ে টার্কির জন্য প্রতিদিন ১৩০ থেকে ১৫০ গ্রাম খাবার দিতে হবে। ক্যালসিয়াম, ফসফরাস যেন কোনোভাবেই কম না হয়।

এর মধ্যে প্রোটিন যুক্ত খাবার ১৬ থেকে ১৭ গ্রাম, এনার্জি ২৮০০ কিলো ক্যালরি (পার কেজি খাদ্যে) থাকতে হবে। পুরুষ টার্কির জন্য ১৮০ থেকে ১৯০ গ্রাম সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে।

সাধারণত টার্কি মুরগি প্রথমের দিকে একটু কম ডিম দেয়, ১৩ থেকে ১৪ মাস বয়সে বেশি ডিম দিয়ে থাকে। মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ আছে সেগুলোও নিয়মিতভাবে ব্যবহার করতে হবে। সর্বপরি পরিচর্যার মধ্য রাখতে হবে।

টার্কি মুরগি সাধারণত বছরে ১৩০ থেকে ১৪০টি আর সিজনে ৩০ থেকে ৩৫ টা ডিম দিয়ে থাকে।

এরুপ হলে মনে করতে হবে সঠিকভাবে ডিম দিচ্ছে টার্কি মুরগি।

 

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

২০৩০ সাল পর্যন্ত কর

২০৩০ সাল পর্যন্ত কর অব্যহতি’র দাবি পোল্ট্রি উদ্যোক্তাদের

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: মানুষের পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং পোল্ট্রি পণ্য রপ্তানীর মাধ্যমে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842