শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৯:৫০
Home > মৎস্য > সমুদ্রে মৎস্য নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ-নিরাপত্তায় যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা চলছে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
সমুদ্রে মৎস্য নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ

সমুদ্রে মৎস্য নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ-নিরাপত্তায় যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা চলছে

মৎস্য ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সমুদ্রে মৎস্য নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ-নিরাপত্তায় যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা চলছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

অতিদ্রুত মন্ত্রণালয়সহ সকল দফতর-সংস্থাকে ডিজিটালাইজড করার প্রয়োজনের ওপর জোর দিয়ে বলেন প্রতিমন্ত্রী বলেছেন, সমুদ্রে মৎস্য-নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ এবং নিরাপত্তার লক্ষে আমরা ডিজিটালাইজড ব্যবস্থার জন্য আনু্যাঙ্গিক ডিভাইস ও যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা করছি।

ইতোমধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সাথে আমাদের মন্ত্রণালয়ের চুক্তি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।



মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিভাগ এর এটুআই কর্তৃক আয়োজিত ৬দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত আয়োজিত কর্মশালার মূল লক্ষ্য হচ্ছে মন্ত্রণালয় ছাড়াও এর অধীনস্থ ৮টি দফতর-সংস্থার কার্যক্রম ও সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে ডিজিটাল পদ্ধতিতে একটি সমন্বিত অনলাইন ও অফলাইন পন্থার প্রবর্তন।

এতে অংশগ্রহণকারীদের সুপারিশের ভিত্তিতে সেবা প্রাপ্তিতে নাগরিকদের সময়, অর্থ ও যাতায়াতের কষ্টলাঘবের লক্ষে দ্রুততম সময়ে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার করে সমন্বিত একটি মাত্র অ্যাপের প্রবর্তন করার পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

সকল গুরুত্বপূর্ণ সেবা প্রদান পদ্ধতির বিশ্লেষণ করে সেবা প্রদানের ধাপ, প্রয়োজনীয় কাগজপত্র, সেবা প্রাপ্তির সময়, খরচ এবং সেবার ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহকে বিবেচনায় আনা হয়েছে।

কর্মশালায় মন্ত্রণালয়সহ এর বিভিন্ন দফতর ও সংস্থার ৩৫ জন অফিসার, ৯ জন সরকারি-বেসরকারি ডিজিটাল সার্ভিস এনালিস্ট, ১০ জন এটুআইয়ের অফিসার এবং ১১জন সংশ্লিষ্ট সেবাগ্রীতাসহ প্রায় ৭০ জন প্রতিনিধি অংশ নেন।

মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডলের সভাপতিত্বে সমাপনীতে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল আরিফ, এটুআইয়ের চিফ স্ট্রটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ প্রমুখ বক্তৃতা করেন।

সমুদ্রে মৎস্য নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ-নিরাপত্তায় যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা চলছে সংবাদটির তথ্য মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার (পিআরও) মোঃ শাহ আলম সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: ২২দিন মা-ইলিশ আহরণরোধে সকলের সহযোগিতা কামনা প্রতিমন্ত্রী’র

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

২২ দিন ইলিশ আহরণ

২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুদ নিষিদ্ধ

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842