ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আখ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারি সহায়তা হিসেবে এক কোটি ৯০ লাখ টাকা ঋণ সুবিধা পাচ্ছেন জয়পুরহাটের আখ চাষিরা। ২ হাজার ৭শ জন চাষি এ ঋণের আওতায় এসেছে বলে জানিয়েছে দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকল কর্তৃপক্ষ।

বাংলাদেশ সংবাদ সংস্থার প্রকাশিত তথ্যে জানা যায়, চলতি ২০২২-২০২৩ আখ রোপন মৌসুমের শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে। এবার আখ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার একর জমিতে। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য মিলের কর্মকর্তা-কর্মচারীরা প্রত্যন্ত অঞ্চলে গিয়ে কৃষকদের সঙ্গে মতবিনিময় ও আখ চাষে উদ্বুদ্ধকরণ কার্যক্রম পরিচালনা করছেন।

চিনিকল সূত্র জানায়, আখ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারি সহায়তা হিসেবে এক কোটি ৯০ লাখ টাকা ঋণ সুবিধা প্রদান করা হয়েছে। ঋণ প্রাপ্ত আখ চাষির সংখ্যা হচ্ছে ২ হাজার ৭শ জন। এর মধ্যে রয়েছে সার ও উন্নত মানের আখ বীজসহ অন্যান্য উপকরণ। আখ মিলে সরবরাহ করার পর ঋণের টাকা পরিশোধ করতে হয় ফলে ঋণ পরিশোধ করার জন্য আখচাষিদের কোন বাড়তি চাপ থাকে না।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

আখ চাষে কৃষকের মুখে হাসি

ডোমারে বেড়েছে আখের চাষ, দামে খুশি চাষিরা

আখের মারাত্মক লাল পঁচা রোগ দেখা দিলে যা করবেন

মাঠে দাঁড়িয়ে ১৫ হাজার মে. টন আখ, বেকায়দায় চিনিকল

১১ নভেম্বর পর্যন্ত অর্জিত হয়েছে ৩ হাজার ২৪ একর। আখ রোপণের লক্ষ্যমাত্রা অর্জিত হলে এবার আখ পাওয়া যাবে ৩৩ হাজার মেট্রিক টন। চিনি আহরনের শতকরা হার ধরা হয়েছে ৬ দশমিক ৪ ভাগ ।

এতে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ১১৮ মেট্রিক টন চিনি। অন্যান্য ফসলের দামের সঙ্গে সঙ্গতি রেখে আখের মূল্যও বাড়িয়েছে সরকার। বর্তমানে মিলগেটে আখের মূল্য নির্ধারণ করা হয়েছে পার মেট্রিক টন ৪ হাজার ৪৫০ টাকা এবং বাইরের ক্রয় কেন্দ্রের জন্য ৪ হাজার ৪৪০ টাকা। আখের মূল্য বাড়ানোর ফলে আখ চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছেন বলে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আখলাছুর রহমান।

২০২২-২০২৩ মৌসুমের জন্যও ৬ হাজার একর জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান, ব্যবস্থাপনা পরিচালক আখলাছুর রহমান। গত ২০২১-২০২২ মাড়াই মৌসুমে ২১ হাজার ৪৪৯ মেট্রিক টন আখ মাড়াই করে এক হাজার ১৬২ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছিল বলেও জানান তিনি। ২০২২-২৩ সালের আখ মাড়াই মৌসুম শুরু হবে আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বলে জানা গেছে। আখ চাষে ২ কোটি টাকা ঋণ পাচ্ছে চাষিরা শিরোনামে সংবাদটির তথ্য বাসস থেকে নেয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ