অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাসের গত সপ্তাহে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ১৩০ টাকা। গতকালও এসব কাঁচামরিচ কেজিপ্রতি ১০০ টাকায় বিক্রি হয়েছিল। এরপর আরেক দফা কমলো কাঁচামরিচের দাম।

বর্তমানে দিনাজপুরের হিলি স্থলবন্দরের বাজারে প্রতিকেজি কাঁচামরিচ ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়। পর্যাপ্ত আমদানির বিপরীতে বেচাকেনায় মন্দা থাকায় এমন দাম কমেছে বলে জানান আমদানিকারকরা।

কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন জানান, এবারের বর্ষায় অতিবৃষ্টি ও দীর্ঘমেয়াদি বন্যা কাঁচামরিচের আমদানিনির্ভরতা বাড়িয়েছে। বৃষ্টির কারণে দেশের বিভিন্ন প্রান্তে উৎপাদিত কাঁচামরিচ ক্ষেতে নষ্ট হয়েছে। কিংবা বাজারে সরবরাহ করা সম্ভব হয়নি। উৎপাদন ও সরবরাহে এ বিঘ্নতা কাঁচামরিচের দাম বাড়িয়ে দিলে ভারত থেকে আমদানি বাড়িয়ে পণ্যটির দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখার চেষ্টা করা হয়। পণ্যটির আমদানিও হচ্ছে তুলনামূলক বেশি।

আরোও পড়ুন: আমদানি করা কাঁচামরিচের দাম কমলো ৩০ টাকা

রাজশাহীতে ১ কেজি কাঁচা মরিচের দামে ২ কেজি ব্রয়লার

অন্যান্য সময়ে এ স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ১০-১৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হয়। বর্তমানে তা বেড়ে প্রতিদিন ২০-২১ ট্রাকে উন্নীত হয়েছে। আমদানি হচ্ছে পর্যাপ্ত। সে তুলনায় দেশের মোকামগুলোয় কাঁচামরিচের বেচাকেনা নেই বললেই চলে বলে জানান আরেক ব্যবসায়ী মোস্তফা হোসেন।

আরেক দফা কমলো কাঁচামরিচের দাম কমায় ভোক্তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। সংবাদের তথ্য বনিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ