সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী মোঃ রুয়েল মিয়া একটি বৈজ্ঞানিক আইডিয়া উপস্থাপন করবেন ইতালির রোম শহরে।

ডিসেম্বরের ১০ থেকে ১৪ তারিখে অনুষ্ঠিত হতে যাওয়া ‘ফিস ফোরাম ২০১৮’তে তিনি তার প্রদর্শনীটি উপস্থাপন করবেন। তার এই সফরের সমস্ত ব্যয় বহন করবে আয়োজক সংস্থাটি। ইতিমধ্যে ইতালির উদ্দেশ্যে তিনি রওনা হয়েছেন।

জানা গেছে, এটাই সিকৃবি থেকে কোন শিক্ষার্থী প্রথম বিদেশ যাচ্ছেন আন্তর্জাতিক কোন সম্মেলনে যোগ দিতে এবং পূর্ণ তহবিল পেয়ে।

উল্লেখ্য গত মে মাসে মোঃ রুয়েল মিয়া (২৪) উদ্ভাবনি একটি ধারনার উপর সার সংক্ষেপ GFCM (General Fisheries Commission for the Mediterranean) এর অয়েবসাইটে জমা দেন বৈজ্ঞানিক পোস্টার উপস্থাপনার জন্য।

তার উদ্ভাবনী ধারণাটি ছিল ভূমধ্যসাগর এবং ব্ল্যাক সাগর ব্যাবস্থাপনার উপর। পরে সেটি গৃহীত হয় যথাযথ কর্তৃপক্ষ দ্বারা এবং তাকে ইমেইলের মাধ্যমে নিশ্চিত করা হয়।

এরই সুত্র ধরে, উপস্থাপনাটি পেশ করার জন্য জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা FAO এর প্রধান কার্যালয় ইতালির রোমে তাকে আমন্ত্রন জানানো হয়।

আমন্ত্রন পত্রে তাকে এটাও আশ্বস্ত করা হয় যে ফিস ফোরাম ২০১৮ তে উপস্থিত থাকার জন্য সব খরচ তারা বহন করবে। পরে তিনি ইতালির ভিসার জন্য আবেদন করেন এবং ঠিক ১২ দিন এর মাথায় তিনি ভিসা পেয়ে যান।

মোঃ রুয়েল মিয়া এখন মাৎস্যবিজ্ঞান অনুষদের উপকূলীয় ও সামুদ্রিক মাৎস্যবিজ্ঞান বিভাগে, ড. মোহাম্মদ মাহমুদুল ইসলাম এর তত্ত্ববধানে মাস্টার্স প্রথম সেমিস্টারে অধ্যয়নরত আছেন।

এ ব্যাপারে তার কাছে জানতে চাইলে তিনি এগ্রিকেয়ার২৪.কম কে জানান, তার ভবিষ্যৎ লক্ষ্য হলো একজন ভাল গবেষক হওয়া এবং বিশ্বের কাছে নিজের বিশ্ববিদ্যালয় তথা দেশের সুনাম বয়ে আনা।

তিনি বিশ্বাস করেন, শুধু সরকারি চাকরি পাওয়াটাই একটা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীর লক্ষ্য হওয়া ঠিক নয়। তিনি আরও বলেন যে, গবেষনা ক্ষেত্রে তার সবচাইতে বড় প্রেরণার উৎস হচ্ছেন তার শ্রদ্বেয় শিক্ষক ড. মোহাম্মদ মাহমুদুল ইসলাম।