নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ইলিশ মাছের মজুদ নির্ণয়ে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সার্বিক পৃষ্ঠপোষকতায় রাজস্ব অর্থায়নে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টটিউটের চাঁদপুরে অবস্থিত নদীকেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘Proficiency and Improvement of Fish Population Dynamics and Fish Stock Assessment’ শীর্ষক পাঁচদিনব্যাপী ওই প্রশিক্ষণ মঙ্গলবার (৩ জুলাই) শেষ হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশের বিভিন্ন নদী ও সাগরে ঠিক কি পরিমান ইলিশ বা অন্যান্য মাছ আছে তার সঠিক হিসাব এখনও অজানা। আর সঠিক হিসাব জানা না থাকলে ওইগুলোর ব্যবস্থাপনা কি হবে সেগুলো নির্ধারণ করা আরও দুরুহ ব্যাপার।

তবে ইলিশসহ নদী ও সাগরের অন্যান্য মাছের মজুদ নির্ণয়ের জন্য বিএফআরআই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে বিএফআরআই এর কর্মকর্তাদের এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ইনস্টিটিউটের কক্সবাজার, খুলনা, পটুয়াখালী এবং চাঁদপুরসহ অন্যান্য কেন্দ্র ও উপকেন্দ্রের বিভিন্ন পর্যায়ের ১৩ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

জাপানের কাগোশিমা বিশ্ববিদ্যালয়ের মৎস্য গবেষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ ইয়ামিন হোসেন প্রশিক্ষক হিসেবে হাতে-কলমে বিভিন্ন তাত্ত্বিক ও প্রায়োগিক বিষয়ে বিএফআরআই এর বিজ্ঞানীদেরকে প্রশিক্ষণ প্রদান করেন।

নদী কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আনিছুর রহমান প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সূত্র: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেজ।