ইলিশের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ইলিশের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। ডরমিটরি কাম এ প্রশিক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টি্টিউটের আওতাধীন চাঁদপুর নদীকেন্দ্রে  আজ শুক্রবার (২২ মার্চ) প্রায় দেড়কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ডরমিটরি কাম প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হয়।

ইলিশের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, প্রশিক্ষণকেন্দ্রটিতে সারাদেশের ইলিশের সহিত জড়িত ব্যবসায়ী, জেলে, আড়তদার, জনপ্রতিনিধি ও বিভিন্ন সম্প্রসারণকর্মীদের ইলিশ উৎপাদনে অভয়াশ্রমের প্রভাব, আকার ও গ্রুপভিত্তিক ইলিশমাছ ধরার প্রভাব, ইলিশবিচরণ ও প্রজননক্ষেত্র সমূহের পরিবর্তনের প্রভাব, ইলিশসম্পদ-ব্যবস্থাপনা ও বাস্তবায়নে জেলেদের আর্থসামাজিক অবস্থার প্রভাব এবং ইলিশ সম্পদ পুনরুদ্ধার ও সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন ইত্যাদি প্রযুক্তি ভিত্তিক প্রশিক্ষণ দান করা হবে। এখানে বছরে প্রায় ৫০০ জনকে প্রশিক্ষিত করা হবে।

৩৩ একর বিশিষ্ট চাঁদপুর নদীকেন্দ্রে ইলিশ মাছের উন্নয়নে বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। দেশে ইলিশের উৎপাদনে অগ্রণী ভূমিকাও রাখছে চাঁদপুর নদী কেন্দ্রটি। এখান থেকে বিজ্ঞানীরা নানা রকম গবেষণা কার্যক্রম সম্পাদন করে থাকেন।

প্রতিমন্ত্রী প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধনের পর চাঁদপুর নদী কেন্দ্রটির বিভিন্ন অংশ সরজমিনে ঘুরে-ঘুরে দেখেন এবং এর উন্নয়নে সংশ্লিষ্টদের নানা রকম নির্দেশনা দেন।

ইলিশের সাথে সংশ্লিষ্টদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

এসময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, চাঁদপুর নদী কেন্দ্র এর ঊর্ধতন কর্মকর্তারা।

পরে তিনি চাঁদপুর নদী কেন্দ্রের সম্মেলন কক্ষে মৎস্য গবেষণা ইনস্টিটিউট এবং মৎস্য অধিদফতরের কর্মকর্তা এবং প্রাণিসম্পদ অধিদফতরের পৃথক-পৃথক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন।

আরও পড়ুন: জেলেদের জেল জরিমানার পরিবর্তে জাল উৎপাদক ও সরবরাহকারীদের শাস্তির আহ্বান
মাছের খামার করতে নিবন্ধন বাধ্যতামূলক
থাই পাঙ্গাসের আগাম ব্রুড তৈরী, কৃত্রিম প্রজননে রেণু উৎপাদনে সফলতা

প্রতিমন্ত্রী গবেষণা কার্যক্রমের গতি বৃদ্ধির ওপর জোর দিয়ে সবাইকে ইলিশসহ মৎস্য উৎপাদনে আরো মনোযোগী হবার আহ্বান জানান।

সংশ্লিষ্টরা মনে করছেন, এ প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ইলিশের সাথে যুক্তরা আরও দক্ষ হয়ে ওঠতে পারবে।  এর ফলে দেশে ইলিশ উৎপাদনে আরও এগিয়ে যাবে। ইলিশ উৎপাদনে যুক্ত হতে পারবেন প্রশিক্ষিত জনবল।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।