নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে পাঁচ দিনের ব্যবধানে বেড়েছে মাছ ও ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে বড় আকারের ইলিশে বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। এছাড়া ডিমের দাম হালিতে ২ টাকা বেড়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজশাহীর সাহেববাজার, নিউমার্কেট মাস্টারপাড়া, শালবাগান সবজিবাজার ঘুরে এমনটা জানা যায়।

মাছ বিক্রেতারা জানায়, বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৬০০ টাকা কেজি। যা গত সপ্তাহের চেয়ে কেজিতে ২০০ টাকা বেশি। এছাড়া ছোট ইলিশ ২০০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। এ সপ্তাহে চিংড়ি মাছ ২০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ টাকা, রুপচাঁদা মাছ ২০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ টাকায়।

আবু সাঈদ মাছ কিনতে এসে পড়েছেন বিপাকে। তিনি জানান, মাছের দাম যেভাবে দিন দিন বাড়ছে মধ্যবিত্ত পরিবারের মানুষ হয়তো আর মাছ খাইতে পারবেনা। প্রতি সপ্তাহে এসে দেখি মাছের দাম বৃদ্ধি পেয়েছে। এভাবে চলতে থাকলে মাছ খাওয়া ছেড়ে দিতে হবে। কিছু বলার নেই। তাই যেখানে দুই কেজি মাছ কিনতাম, সেখানে হয়তো এক কেজি কিনব। আমাদের খেয়ে তো বাঁচতে হবে।

পড়তে পারেন: ডিমের দাম নিয়ে কারসাজি, শীঘ্রই ব্যবস্থা

মাছ বিক্রেতা জয়নাল বলেন, ‘আমাদের কিছু করার নাই আমদানি কম থাকার কারনে দিন দিন দাম বাড়ছে। আমাদের রাজশাহী শহরে মাছ লাগে দুইশো মণ সেখানে আমাদের মাছ দিচ্ছে চল্লিশ মণ। যতদিন আমদানি ঠিকভাবে আমরা পাবনা ততোদিন মাছের দাম বাড়তেই থাকবে।’

তিনি আরও বলেন, ‘বৃষ্টি ও মেঘের কারণে জেলেরা মাছ ধরতে পারছে না। ফলে বাজারে মাছ কম আসছে। আর আমদানি কম থাকার কারণে আমরা চাহিদা অনুযায়ী মাছ সরবরাহ করতে পারছি না। তাই মাছের দামটা একটু বেশি ‘

এছাড়া মাছের সাথে পাল্লা দিয়ে এ সপ্তাহে ডিমের দাম হালিতে ২ টাকা বৃদ্ধি পেয়েছে। লাল ডিম এ সপ্তাহে ২ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি পেয়ে ৪০ টাকা হালিতে এবং সাদা ডিম বিক্রি হচ্ছে ৩৮ টাকা হালিতে।

পড়তে পারেন: ডিমের দাম কমাতে প্রয়োজনে আমদানি; বাণিজ্য মন্ত্রী

ডিম ব্যবসায়ী মিঠু হোসেন জানান, সপ্তাহের ব্যবধানে ডজনে ডিমের দাম বেড়েছে ১০ টাকা। ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। আর হালিতে বেড়েছে ২ টাকা। পাইকারিতে ডিমের দাম বাড়তি তবে ডিমের দাম আর না বাড়ার সম্ভাবনা বেশি।

তিনি আরও বলেন, বৃষ্টির কারনে খামারে মুরগির বিভিন্ন রকমের রোগ হচ্ছে এবং ডিম আমদানি কম হচ্ছে। এই কারনেই ডিমের দাম বাজারে বেশি।

ডিম কিনতে আসা ফওজিয়া নাহার জানান, কয়েকদিন আগে ডিমের দাম কিছুটা কমেছিল কিন্তু হঠাৎ করে গত সপ্তাহ থেকে ডিমের দাম আবার বেশি। এ সপ্তাহেও ডিমের দাম হালিতে দুই টাকা বৃদ্ধি পেয়েছে। এভাবে যদি ডিমের দাম প্রতি সপ্তাহে বাড়তে থাকে তাহলে আমাদের প্রয়োজন অনুযায়ী কোন জিনিস নিতে পারবোনা।

পড়তে পারেন: ৪টি মাছের দাম ১৮ লাখ টাকা!

এছাড়া সপ্তাহের শেষ দিনে বাজারে গিয়ে দেখা যায় মুরগি, গরু ও খাশির মাংশের দাম গত সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে। ১০ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা, সোনালী মরগি বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে।দাম অপরিবর্তিত থেকে গরুর মাংশ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা ও খাশির মাংশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা দরে। এ সপ্তাহে বাজারে শুধু নতুন যেসব সবজি উঠেছে সেগুলোর দাম বেশি। তবে আগের দামেই বিখ্রি হচ্ছে বিভিন্ন কাঁচাবাজার।

এগ্রিকেয়ার/এমএইচ