মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৭৪ জেলের জেল-জরিমানা করেছে  ভ্রাম্যমাণ আদালত। অভিযানে মানিকগঞ্জের ১৯ এবং চাঁদপুরের ৫৫ জেলেকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

আজ সোমবার (১৯ অক্টোবর ২০২০) বিকেলে পৃথক অভিযানকালে শিবালয় উপজেলার জেলেদের কারাদণ্ড দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিএম রুহুল আমিন ও সহকারী কমিশনার (ভূমি) ফারাশিদ বিন এনাম।

অপরদিকে চাঁদপুরে মেঘনা নদীর মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম, চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম, উজ্জ্বল হোসেন ও অলিদুজ্জামান।

চাঁদপুরে আটক ৫৫ জনের মধ্যে ৪০ জনের বিরুদ্ধে মামলা ও কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বাকি ১৫ জনকে ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মানিকগঞ্জের শিবালয় উপজেলা ইউএনও বিএম রুহুল আমিন ও সহকারী কমিশনার ফারাশিদ বিন এনাম গণমাধ্যমকে জানান, জাফরগঞ্জ এলাকায় অভিযানকালে ইলিশ শিকারের দায়ে ১২ জনকে ১৬ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় আড়াই লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে। যমুনা নদীর তীরবর্তী বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তিনটি নৌকা থেকে সাতজনকে আটক করে ১ বছরে করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পোড়ানো হয়েছে। এসময় আদালত পরিচালনায় সহযোগিতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা রফিকুল আলমসহ আনসার সদস্যরা।

আরোও পড়ুন: মা ইলিশ সংরক্ষণে উৎসাহিত করতে মাঠে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

বুধবার থেকে টানা ২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

এদিকে চাঁদপুরে ইলিশ প্রজনন রক্ষায় অভয়াশ্রম এলাকা চাঁদপুরের মেঘনা নদীর মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত অভিযান চালায় টাস্কফোর্স।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে জানানো হয়, চাঁদপুর সদর উপজেলা টাস্কফোর্সের অভিযানে আটক ১৬ জেলের মধ্যে নয় জনকে এক বছর ও সাত জনকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান।

অপর অভিযানে আটক দুই জনকে দুই হাজার পাঁচশ টাকা করে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসেন এবং আরো আটক আট জেলের মধ্যে তিন জনকে এক মাস করে কারাদণ্ড এবং পাঁচ জনকে দুই হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম।

এছাড়াও চাঁদপুর সদর নৌ থানা ও আলু বাজার পুলিশ ফাঁড়ির অভিযানে আটক ২১ জেলের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা হয়েছে।

হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান গণমাধ্যমকে জানান, সোমবার ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত উপজেলার আখনের হাট সংলগ্ন মেঘনা নদীতে অভিযান চালিয়ে আট জেলেকে আটক করা হয়। দুপুর ১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আট জেলেকে পাঁচ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেন। একই সময় অভিযানে এসব জেলেসহ নদী থেকে দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল এক লাখ মিটার নিষিদ্ধ সুতার জাল, ৭০ কেজি ইলিশ ও একটি ইলিশ ধরার বড় নৌকা জব্দ করা হয়।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, গত ২৪ ঘণ্টায় অভয়াশ্রম এলাকায় ১৬টি অভিযান চালানো হয়। এ অভিযানে জব্দ হয়েছে ২৬৮ কেজি ইলিশ ও ১২ লাখ মিটার কারেন্ট ও সুতার জাল। এসব ঘটনায় চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় মামলা হয়েছে ছয়টি।

 

এগ্রিকেয়ার/এমএইচ