খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীত এলেই হরেক রকমের পিঠা তৈরির ধুম পড়ে যায়। মিষ্টি, ঝাল নানারকম বাহারি স্বাদের পিঠা ছোট-বড় সবার কাছেই বেশ পছন্দের। আর পান্তোয়া পিঠা তৈরি করার পদ্ধতি খুবই সহজ। খুব কম সময়েই মজাদার এই পিঠা বাসায় নাস্তা হিসেবে তৈরি করে নিতে নিতে পারেন।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে তৈরি করবেন মজাদার পান্তোয়া পিঠা :

যা যা লাগবে: ডিম- ৬টি, চিনি- ১.৫ কাপ, ময়দা- ১.৫ কাপ, লবণ- পরিমাণমতো, তেল- পরিমাণমতো ।

পদ্ধতি: প্রথমে বেটার তৈরি করে নিতে হবে। এজন্য বাটিতে তিনটি ডিম ভেঙে এর মধ্যে আধা কাপ চিনি ও স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে ডিমের সঙ্গে চিনি মিশিয়ে নিতে হবে। এবার এক কাপ পরিমাণ ময়দা ডিমের সঙ্গে মিশিয়ে নিতে হবে। যদি বেটার শক্ত শক্ত হয়ে যায় তবে আধা কাপ পরিমাণ লিকুইড দুধ দিতে হবে।

আরও পড়ুন: ত্রি-কালার সালাদ তৈরির রেসিপি

এ বেটার ঠিক পাটিসাপটা পিঠার বেটারের মতো পাতলা তৈরি করতে হবে। বেটার তৈরি হলে ঢাকনা দিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার একটি ডিমের অমলেট বানাতে প্যানে সামান্য তেল ব্রাশ করে দুটো ডিম ছেড়ে দিতে হবে। ডিম দেয়ার সময় খেয়াল রাখতে হবে যেন ডিমের কুসুম ভেঙে না যায়। এবার ডিমের উপর দিতে হবে এক চা চামচ পরিমাণ চিনি। ডিমের এক পাশ ভাজা হলে এটা লম্বাটে ফোল্ড করে প্যান থেকে তুলে নিতে হবে।

আরও পড়ুন: গাজর ও ডিমের সংমিশ্রণে তৈরি করুন মজাদার লাড্ডু

আবার প্যানে তেল ব্রাশ করে নিয়ে বেটার থেকে এক টেবিল চামচ বেটার পাটিসাপটা পিঠার মতো দিয়ে দিতে হবে। এ পিঠা ঢাকনা দিয়ে তিন চার সেকন্ডের মতো রেখে দিয়ে এবার পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ফোল্ড করে নিন। পিঠা ভাজার সময় চুলার আঁচ কম রাখতে হবে। ফোল্ড করা পিঠা প্যানের এক পাশে রেখে আবার বেটার দিয়ে ভেঁজে ফোল্ড করে পান্তোয়া পিঠা তৈরি করতে হবে। এভাবে খুব সহজেই বাসায় পান্তোয়া পিঠা তৈরি করে নিতে পারেন।

এই শীতে তৈরি করুন মজাদার পান্তোয়া পিঠা শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি