নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে মুরগির দাম কমলেও স্থিতিশীল রয়েছে মাছের দাম। মাসখানেক আগে সব ধরনের মাছের দাম কেজিতে ৩০ থেকে ২০০ টাকা বেড়েছে। সেই বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ। ডিম ও মুরগি ব্যবসায়ীরা বলছেন, ডিমের দাম স্থিতিশীল থাকার পর বাড়তে পারে। সেইসাথে মুরগির দাম কমতে পারে। আজ কেজিতে ১০ টাকা কমেছে ব্রয়লার মুরগির দাম।

সোমবার (৩১ অক্টোবর) সকালে রাজশাহীর সাহেববাজার, নিউ মার্কেট মাস্টার পাড়া, শালবাগান সবজি বাজার ঘুরে এমনটা জানা যায়। ব্রয়লার মুরগির দাম প্রতিকেজিতে ১০ টাকা কমে গেছে। খামারি পর্যায়ে ১৪৫-১৫০ টাকা দাম হলেও তা খুচরা বাজারে এসে ১৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

একই বাজারের ফাহিম ডিম ভান্ডারের মালিক মাসুদরানা এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, ডিমের দামে খামারিরা কিছুটা লাভবান হচ্ছেন। খাবারের দাম বেশি থাকলে লাভ কিছুটা কম হয়। লাল ডিম পাইকারিতে হালি ৪৪ টাকা টাকা আর সাদা ডিম ৪২ টাকা দরে বিক্রি করছি।

মাছের বাজারে দেখা যায়, মাছের বাজারে বড় চিংড়ি ১২০০ হাজার টাকা ও দেশি চিংড়ি ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আইড় মাছের দাম ১০০ টাকা বেড়ে ৬০০ টাকা, ২০০ টাকা বেড়ে গুচি ১২০০ টাকা, ১০০ টাকা বেড়ে বাইং মাছ ৮০০ টাকা ও ৩০ টাকা বেড়ে রুই মাছ ২৫০ থেকে ৩৫০ টাকা ও সিলভার কার্ফ ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে অপরিবর্তিত রয়েছে পাবদা মাছের দাম, বিক্রি হচ্ছে ৪০০ টাকা দরে।

এগ্রিকেয়ার২৪.কমের অন্যান্য নিউজ পড়তে পারেন:

৪টি মাছের দাম ১৮ লাখ টাকা!

শুক্রবারের (২৮ অক্টোবর) পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

হটাৎ মাছের কেজিতে উধাও ৫০ টাকা

ডিম-মুরগির দাম নির্ধারণ করে কারা, কেন ধরা খায় খামারিরা?

সাহেববাজারে মাছ কিনতে আসা হাসিবুল ইসলাম বলেন,  মাছের বাজারে এসে তো পুরোপুরি মাথা খারাপ হওয়ার মতো অবস্থা। গত সপ্তাহের তুলনায় আজ মাছের দাম না বাড়লেও বেশি দাম।

ফারজানা আক্তারও মাছ কিনতে এসে পড়েছেন বিপাকে। তিনি বলেন, বাজারে এসে দেখি গত সপ্তাহের চেয়ে মাছের দাম আবার বেড়ে গেছে। কিছু বলার নাই। তাই যেখানে দুই কেজি মাছ কিনতাম সেখানে হয়তো এক কেজি কিনবো। আমাদের খেয়ে তো বাঁচতে হবে।

দাম বাড়ার বিষয়টি স্বীকার করে মাছ বিক্রেতা জয়নাল বলেন, আমদানি কম থাকার কারণে আমরা চাহিদা অনুযায়ী মাছ সরবরাহ করতে পারছি না। তাই মাছের দামটা একটু বেশি। রাজশাহীর মাছ দেশের বিভিন্ন জায়গায় যাচ্ছে ফলে রাজশাহীতে মাছের দাম বেশি।

এদিকে, মুরগি ও ডিমের দাম গত সপ্তাহের চেয়ে স্থিতিশীল। মুরগি দোকানদার মিঠু হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ব্রয়লার মুরগি আগের সপ্তাহের চেয়ে ১০ টাকা কমে ১৬০ টাকা কেজি, অপরিবর্তিত থেকে সোনালী মুরগি ২৯০ টাকা এবং দেশি মুরগি ৪৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে অপরিবর্তিত রয়েছে সবজির বাজার। কিছু কিছু সবজির দাম কমেছে বলেও জানান বিক্রেতারা। আগের মতোই বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। এছাড়া ফুলকপি ৮০ টাকা, করলা ৩০, আলু ২৫, শসা ৮০, টমেটো ১০০ এবং কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৬০ টাকা কেজিতে। অপরিবর্তিত থেকে গরু ও খাশির মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকা ও ৮৫০ টাকা কেজিতে।

এগ্রিকেয়ার/এমএইচ