নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: সারাদেশে নিত্যপণ্যের বাজারে কোনো সুসংবাদ না থাকলেও রাজশাহীর বাজারে কমেছে কাঁচা মরিচের দাম। মাত্র দুই দিনের ব্যবধানে খুচরা ও পাইকারিতে কাঁচা মরিচের দাম কেজিতে ৫০ থেকে ৪০ টাকা পর্যন্ত কমেছে। গত মাসের শেষের দিকে কাঁচা মরিচের দাম সেঞ্চুরি হলেও তা এখন অনেক কম দামে বিক্রি হচ্ছে। ফলে চাষিদের মাথায় হাত পড়েছে।

এরআগে চলতি বছরের আগস্টের দিকে মরিচে ডাবল সেঞ্চুরি হলে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছিল সরকার। আবার আবহাওয়া তুলনামূলক অনুকূলে থাকায় দেশেও উৎপাদন ভালো হয়েছে। এতে কাঁচা মরিচের দাম কমেছিল। বর্তমানে উৎপাদন বাড়ার কারণে কাঁচামরিচের ব্যাপক দরপতনে চাষির মাথায় হাত পড়েছে।

আজ বৃহস্পতিবার রাজশাহীর সাহেববাজার কাঁচাবাজার ও উপশহর নিউমার্কেট কাঁচাবাজার ঘুরে জানা যায়, পাইকারিতে কাঁচা মরিচ বিক্রি হয় প্রতি কেজি ২০ টাকায়। খুচরায় বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। অনেক ব্যবসায়ী বিকেলের দিকে খুচরায় ২৫ টাকা কেজিতেও কাঁচা মরিচ বিক্রি করেছেন। দুই কেজি একসাথে কিনলে ৫০ টাকা দামেও বিক্রি করছেন।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

আমদানি করা কাঁচামরিচের দাম কমলো ৩০ টাকা

কৃষকের মানিব্যাগ বোম্বাই মরিচ

এক পিস লেবুর দামে এককেজি মরিচ

শুকনা মরিচের কেজিতে কমলো ৮০ টাকা

উপশহর নিউমার্কেট কাঁচাবাজারের সবজি ব্যবসায়ী হাসিবুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, কিছুদিন আগেও কাঁচামরিচের দাম বেশি ছিল। শীত পড়তে শুরু করেছে। উৎপাদন বেড়েছে। কাঁচামালের দামে কিছু বলা যায় না। যখন বাড়ে, হটাৎ বাড়ে। আবার যখন কমে আসে, তখন হুট করে কমে যায়।

পবা উপজেলার কর্ণহার এলাকার মরিচচাষী বাতাসমোল্লা বলেন, মরিচের দাম হটাৎ কমে গেছে। আগে যে দাম ছিল তাতে ভালোই হয়েছে। এখন ১৫ থেকে ২০ টাকা দামে বিক্রি করে কোন লাভ করা সম্ভব না। কারণ এককেজি মরিচ উৎপাদনের জন্য খরচ হয় কমপক্ষে ৩০ টাকা। আর বিক্রি করতে হচ্ছে ২০ টাকায়। বেগুন পটলের দাম কমেছে অনেক সেটাতেও লাভ হচ্ছেনা।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত খুচরা বাজারে কেজিতে কাঁচা মরিচ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। হঠাৎ রাজশাহীর বাজারে সরবরাহ বেড়ে যাওয়ায় এক দিনের ব্যবধানে খুচরা ও পাইকারিতে কাঁচা মরিচের দামে বড় ধরনেরপতন হয়েছে।

সাহেববাজারে সবজি কিনতে এসেছেন রাকিবুল ইসলাম বলেন, কাঁচা মরিচের দাম হঠাৎ বেশ বেড়ে গিয়েছিল। এরপর এক সপ্তাহ ধরে মোটামুটি কমেছে। এককেজি কিনেছি ৩০ টাকায়। আগে এক পোয়া কিনতে হয়েছে ৩০ টাকায়। দাম কমেছে বেগুন, পটল সব সবজির। আগে বেগুন কিনেছি ৬০ থেকে ৭০ টাকা কেজি কিন্তু এখন ২০ টাকায় নেমে এসেছে।

রাজশাহীর পবা, মোহনপুর, দূর্গাপুর, বাগমারাসহ বিভিন্ন স্থান থেকে রাজশাহীর বাজারে কাঁচা মরিচ আসে। সংশ্লিষ্টরা বলছেন, আবহাওয়া ভালো থাকায় এসব এলাকায় এবার কাঁচা মরিচের উৎপাদন ভালো হয়েছে। এসব মরিচ বাজারে আসতে শুরু করায় দামও কমছে।

এগ্রিকেয়ার/এমএইচ