এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর কৃষকদের জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে আর্থিক সহায়তা হিসেবে কৃষিতে উন্নয়নে ২০ কোটি ডলার দেবে বলে ঘোষণা দিয়েছে কাতার ও গেটস ফাউন্ডেশন।

চলতি সপ্তাহে কাতারে আয়োজিত এ অনুষ্ঠানে নতুন এ অংশীদারত্বের কথা ঘোষণা করা হয়। আগামী দুই বছরের মধ্যে কৃষকদের সহায়তায় এ অর্থ ব্যয় করা হবে। খবর রয়টার্স।

সেখানে বলা হয়, এ সহায়তার আওতায় থাকবে জলবায়ুসহিষ্ণু কৃষি পদ্ধতির জন্য প্রযুক্তিগত ও নীতিগত সহায়তা। যেসব সম্প্রদায়ের মানুষ খাদ্য ও উপার্জনের জন্য পুরোপুরি কৃষিনির্ভর, তারাই মূলত এ সহায়তা পাবে।

গেটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক সুজম্যান বলেন, প্রাথমিকভাবে আফ্রিকার সাহারার দক্ষিণাঞ্চলের দেশগুলো এ সহায়তার আওতায় আসবে।

তিনি বলেন, আমরা সেইসব মানুষকে সহায়তা করতে চাই যারা জলবায়ু পরিবর্তনের কারণে সত্যিকার অর্থে ক্ষতিগ্রস্ত হচ্ছে। কারণ এখনই যদি তাদের পাশে দাঁড়ানো না যায় তাহলে ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব তাদের আরো বেশি দারিদ্র্যের দিকে ঠেলে দেবে।

উদাহরণ হিসেবে বলা যায়, এ অংশীদারত্বের মাধ্যমে মুরগির দুই ধরনের ব্যবহার শেখানো হবে। যেন আফ্রিকার দরিদ্র অঞ্চলের নারীরা খাবার ও ডিম দুইয়ের জন্যই মুরগি উৎপাদন করতে পারেন আর মুরগিগুলো যেন যেকোনো জলবায়ুতে বেড়ে উঠতে সক্ষম হয়।

সুজম্যান আরো বলেন, জলবায়ুর পরিবর্তন ঘটছে। আমরা এখন আগের চেয়ে অনেক বেশি খরা, বন্যা ও খারাপ আবহাওয়ার মোকাবেলা করছি। তাই এখন থেকেই এসবের কারণে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে হবে।

এগ্রিকেয়ার/এমএইচ