এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: সরকারি চাকরিতে প্রবেশে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। এ সময়ে তারা ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষ্যমের ঠাঁই নেই’ এ স্লোগানে মুখর করে তোলে ক্যাম্পাস প্রাঙ্গন।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে শিক্ষার্থীরা এ মানববন্ধন কর্মসূচি সম্পাদন করে। এতে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। একই দাবিতে তারা আজ রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় একই স্থানে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন করবে বলে জানায়।

মানবন্ধনে শিক্ষার্থীরা যেসব দাবি তুলে ধরে সেসবের মধ্যে অন্যতম হলো কোটা ব্যবস্থা সংস্কার করে শতকরা ৫৬ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না থাকলে শূণ্য পদগুলোতে মেধা ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একের অধিক বার ব্যবহার বন্ধ করা, কোটায় কোনো বিশেষ ধরনের নিয়োগ পরীক্ষা না নেওয়া, চাকরির পরীক্ষায় সবার জন্য অভিন্ন নম্বর কর্তন ও বয়সসীমা রাখাসহ কোটা সংস্কার করতে হবে।

মানববন্ধনে কৃষিবিদ আশরাফুল আলম, হাতেম আলী, আমিনুর রহমান অমিত, হুজ্জাতুল ইসলাম, কামরুল হাসান কামু, মেহেদি হাসান রাতুল, মাহমুদুর রহমান, খান আসিফ তপু, হুজ্জাতুল ইসলাম, মাহমুদুর রহমানসহ অনেকেই বক্তব্য দেন। বক্তারা বলেন, তরুণ সমাজের দাবির প্রেক্ষিতে শতকরা ৫৬ ভাগ কোটা থেকে সরকারকে বের হয়ে আসতে হবে। মুক্তিযোদ্ধা কোটা কিংবা নারী কোটা এগুলো বিষয় নয়, তবে প্রধান দাবি একটাই কোটা সংস্কার করতে হবে।

বেকারদেরর প্রতি, দেশের জনগণের প্রতি সুফলতা বয়ে আনার লক্ষ্যেই আমাদের কোটা সংস্কার আন্দোলন চালাতে হবে বলে জানায় তারা।