নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশব্যাপী বিশেষ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলনের অংশ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা শুরু থেকেই আন্দোলন করে যাচ্ছে। এবার তারা ব্যাতিক্রম ভাবে এ আন্দোলনে অংশ নিচ্ছে। প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে ‘দুই চাকায় কোটা সংস্কার আন্দোলন’।

সাইকেলে সাইকেলে ঘুরে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ভ্রমণ করে কোটা ব্যবস্থার সংস্কারকে তুলে ধরাই প্রধান লক্ষ্যে তারা এ কর্মসূচি হাতে নিয়েছে। এতে অংশ নিবে ‘ফ্রিডম রাইডার্স অব ময়মনসিংহ’ এর সাইক্লিস্টরা।

আগামী ২ মার্চ শুক্রবার সকাল ৭ টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাড থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে যাত্রা করবে  তারা।

‘কোটা সংস্কার চাইঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়’র পক্ষে মো. আশরাফুল আলম এগ্রিকেয়ার২৪.কম কে জানান, সারাদেশেই কোটা সংস্কার আন্দোলন চলছে। সবাই কেন্দ্রীয়ভাবে কর্মসূচী পালন করলেও আমরা একটু ব্যতিক্রমধর্মী আয়োজন করতে চাচ্ছি। এর আগে ২৪ তারিখ আমরা এককভাবে মানববন্ধন সফল করি।

তিনি বলেন, ২৫ ফেব্রুয়ারিতে আমরা পিলখানা হত্যাযজ্ঞে নিহতদের স্মরণে ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করি। আর এখন করতে যাচ্ছি দুই চাকায় কোটা সংস্কার আন্দোলন। এতে বিশ্ববিদ্যালয়ের যে কোনো শিক্ষার্থী এতে অংশগ্রহণ করতে পারবে।

মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী মোহাম্মদ সাব্বির হোসেনের নেতৃত্বে ১০-১৫ সদস্যের একটি টিম ত্রিশালের কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে ওই দিনই একটি সাইকেলের শোভাযাত্রা বের করার পরিকল্পনা করছে কোটা সংস্কার চাইঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নেতৃবৃন্দরা।