নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গত বছর (২০১৬-১৭ অর্থবছর) প্রায় ২০ হাজার কোটি টাকা মূল্যের ইলিশের উৎপাদন হয়েছে। পরিমাণে প্রায় ৫ লক্ষ মেট্রিক টন।

আজ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শাহ আলম বাদশা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, দেশের মোট মৎস্য উৎপাদনে ইলিশ মাছের অবদান প্রায় ১২% এবং ২০১৬-১৭ অর্থবছরে বার্ষিক উৎপাদন প্রায় ৪ লাখ ৯৬ হাজার মে.টন, যার বাজারমূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা (৪০০ টাকা প্রতি কেজি হিসেবে)। জিডিপিতে ইলিশ মাছের অবদান প্রায় ১%।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত কয়েক দশকে বিভিন্ন প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট পরিবেশের যেমন নদ-নদীর নাব্যতা হ্রাস, পরিবেশ বিপর্যয়, নির্বিচারে জাটকানিধন ও অধিকমাত্রায় ডিমওয়ালা ইলিশ-আহরণ ইত্যাদির কারণে ইলিশের উৎপাদন দ্রূত হ্রাস পাচ্ছিল।

কিন্ত সরকারের জাটকা এবং প্রজননক্ষম ইলিশধরার ওপর নিষেধাজ্ঞাকার্যক্রম বাস্তবায়নের ফলাফল, অভয়াশ্রম প্রতিষ্ঠা এবং নিষিদ্ধ সময়ে জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থাসহ বিভিন্ন পওচেষ্টার ফলে ২০১৬-১৭ সালে যেমন ইলিশের উৎপাদন দ্বিগুণ হয়েছে, তেমনই লক্ষ্যমাত্রা-অতিক্রম করে মৎস্য ‍উৎপাদনেও বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতার্জন করতে সক্ষম হয়েছে।

দেশে ইলিশের প্রধান চারটি প্রজননক্ষেত্র যেমন ঢলচর, মনপুরা, মৌলভীর চর ও কালির চর দ্বীপে সমন্বিতভাবে প্রায় ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় প্রতিবৎসর ইলিশের প্রজননমৌসুমে আশ্বিনমাসের বড়পূর্ণিমার সময়, বড়পূর্ণিমার ৪দিন আগে ও এর ১৭ দিন পরে মোট ২২ দিন ইলিশমাছ ধরা নিষিদ্ধ করার মাধ্যমে তা বাস্তবায়িত হয়ে আসছে।

প্রতি বৎসর নভেম্বর হতে জুন মাস পর্যন্ত জাটকা ধরার মৌসুম হলেও মার্চ ও এপ্রিল মাসে সর্বোচ্চ পরিমাণে অর্থাৎ ৬০ থেকে ৭০% জাটকা ধরা পড়ে। তাই নভেম্বর হতে জুন মাস পর্যন্ত অভয়াশ্রম ঘোষণার প্রয়োজন হলেও জেলেদের আর্থ-সামাজিক অবস্থা, বিকল্প কর্মসংস্থান ও অন্যান্য বিষয় বিবেচনা করে ঘোষিত ৫টি অভয়াশ্রমে উল্লিখিত সময়ে মাছ ধরা নিষিদ্ধ করা হয়।

প্রজনন মৌসুমে ২০১৭ সালে ২২দিন ইলিশ-আহরণ নিষিদ্ধ থাকায় প্রায় ২কোটি ৫৫ লাখ ইলিশ মাছ আহরণ হতে রক্ষা পেয়েছে। আহরণমুক্ত ইলিশ হতে প্রায় ৬ লাখ ৭৬ হাজার ৩৯৫ কেজি ডিম প্রাকৃতিকভাবে উৎপাদিত হয়েছে।

উৎপাদিত ডিমের পরিস্ফুটনের হার ৫০% হিসেবে প্রায় ৩ লাখ ৩৮ হাজার ১৯৭ কেজি রেণু উৎপাদিত হয়েছে। উক্ত রেণুর বাঁচার হার ১০% হিসেবে প্রায় ৪২ হাজার ২৭৪ কোটি পোনা/জাটকা চলতি বৎসর ইলিশ জনতায় নতূনভাবে সংযুক্ত হবে বলে ধারণা করা যায়।