আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গমচাষিদের মিসর সরকার সুখবর দিয়েছে। গত মৌসুমের তুলনায় গমের দাম উল্লেখজনক বৃদ্ধি ঘটেছে দেশটিতে। দেশটির সরকার কৃষকের কাছ থেকে প্রতি আর্দেব গম ক্রয়ে ১ হাজার ২৫০ মিসরীয় পাউন্ড বা ৪২ ডলার ২৩ সেন্ট মূল্য নির্ধারণ করে দিয়েছে। গত বছরে দাম ছিল ১ হাজার মিসরীয় পাউন্ড।

দ্য ন্যাশনাল জানিয়েছে, সম্প্রতি রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রধানমন্ত্রী মোস্তফা মাদবুলি বেশি দামে কম কেনার ঘোষণা দিয়েছে সরকার।

দেশের প্রধান খাদ্যপণ্যের একটি গম। অধিকাংশ মানুষই সেখানে সরকারের ভর্তুকির ওপর নির্ভর করে। সম্প্রতি আমদানি ব্যয় কমিয়ে আনায় জোর দিয়েছে দেশটি। মাদবুলি জানিয়েছেন, ২০২২ সালে মিসর সরকারের রফতানি আয় ছিল ৫ হাজার ৩৮০ কোটি ডলার, যা তার আগের বছরের চেয়ে বেশি।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

বিশ্বজুড়ে গমের রেকর্ড উৎপাদন বৃদ্ধির পূর্বাভাস

ছয় বছরের সর্বনিম্নে নেমেছে ভারতের গমের মজুদ

রেকর্ড গম উৎপাদনের সম্ভাবনা অস্ট্রেলিয়ার

সর্বনিম্নে নেমেছে ভারতের গমের মজুদ, দাম বাড়তির আশঙ্কা

মিসরে গমের মৌসুম এপ্রিলে শুরু হয়ে কয়েক মাস পর্যন্ত চলে। দেশটি বিশ্বের সবচেয়ে বড় গম আমদানিকারক হিসেবে পরিগণিত। প্রয়োজনের ৫০ শতাংশ গমের জন্য নির্ভর করে বিদেশী সরবরাহকারীর ওপর। তবে সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গমের মূল্যবৃদ্ধি করেছে দেশগুলো। ফলে আরব দেশটির আমদানি ব্যয় বৃদ্ধি ঘটছে অস্বাভাবিকভাবে। মোস্তফা মাদবুলি দাবি করেন, সরকার ৪০ লাখ টন গম কিনবে স্থানীয় চাষীদের কাছ থেকে।

আগের বছরে রফতানি আয় ছিল ৪ হাজার ৫০০ কোটি ডলার। তবে ৫ হাজার ৩৮০ কোটি ডলারের মধ্যে শুধু তেল ও গ্যাস থেকেই এসেছে ১ হাজার ৮২০ কোটি ডলার। রফতানি আয়ের বৃদ্ধিকে স্বাগত জানান মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি।

এগ্রিকেয়ার/এমএইচ