গরুর শরীর খসখসে হওয়া

প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গরুর শরীর খসখসে হওয়া এবং ক্ষত’র প্রতিকার নিয়ে অনেকেই জানতে চান। এসব অসুখ ধরা পরলে অনেকেই বুঝতে পারেন না এর সমাধান কী হবে।

তাই আজ খামারিদের কাছে এসব বিষয় বিস্তারি তথ্য তুলে ধরছে এগ্রিকেয়ার২৪.কম। প্রিয় খামারি মনে রাখতে হবে প্রতিটি রোগ বালাই এর সঠিক সমাধান ও প্রতিষেধক রয়েছে। সুতারাং উদ্বিগ্ন না হয়ে সঠিক স্থানে গিয়ে পরামর্শ নিতে হবে।

আসুন জেনে নেয়া যাক, গরুর শরীর খসখসে হওয়া এবং ক্ষত’র প্রতিকার কী?

এসব ওসুখের জন্যে ইনজেকশন ভারমিক প্রতি ২৫ কেজি গরুর দেহের ওজনের জন্য ১ সিসি ১ বার চামড়ার নিচে পুশ করতে হবে। যদি সমস্যাটি বেশি হয় তবে ৭ দিন পর বুস্টার ডোজ আবারও ১ বার দিতে হবে।

এছাড়া ইনজেকশন অ্যাসটাভেট ১০০ (একশত) কেজি গরুর দেহের ওজনের জন্য ৫ সিসি. করে দৈনিক ১ বার ৩ থেকে ৫ দিন মাংসে পুশ করতে হবে এবং ইনজেকশন অ্যামক্সিভেট ১ ভায়েল করে রোজ ১ বার ৩ দিন মাংসে পুশ করতে হবে। এসব ব্যবস্থা নিলে আপনার গরুর সমস্যা দূর হয়ে যাবে।

গরুর শরীর খসখসে হওয়া এবং ক্ষত’র প্রতিকার শিরোনামের সংবাদটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে। প্রিয় খামারি, আপনার গবাদি প্রাণির যে কোন সমস্যা হলে আমাদের জানাতে পারেন। মেইলে অথবা ফেসবুক ম্যাসাঞ্জারে।

আমরা অভিজ্ঞদের কাছ থেকে সঠিক পরামর্শটি আপনাকে জানিয়ে দিবো। এছাড়া সেটা নিউজ আকারে প্রকাশ করে সবার কাছে তথ্যটি পৌঁছানোর ব্যবস্থা করবো।

আর সব সময় মনে রাখতে হবে, গবাদি প্রাণির যে কোন সমস্যা হলে অবশ্যই আপনাকে পাশের কোন প্রাণি সম্পদ অফিসে যোগাযোগ করতে হবে। আপনাদের সেবার জন্যে সরকারের পক্ষ থেকে তৈরি করা হয়েছে এসব প্রতিষ্ঠান। সঠিক পরিচর্যায় আপনার স্বপ্নের খামার ও গবাদিপ্রাণি পরিচালিত হোক এই প্রত্যাশা রইলো।