কৃষিবিদ মো: আইনূল হোসেন, এগ্রিকেয়ার২৪.কম: গুলসা মাছ একক বা রুই জাতীয় মাছের সাথে মিশ্র চাষ করা যেতে পারে। নিচে এ মাছের চাষ পদ্ধতি’র বিশদ আলোচনা করা হলো।

গুলশা মাছের একক চাষ : ) পুকুর প্রস্তুতি: *সাধারনত: ১৫ থেকে ২৫ শতাংশ এর যে কোন পুকুরে যেখানে পানির গভিরতা ১.০ থেকে ১.৫ মিটার থাকে এমন পুকুর এই মাছের একক চাষ এর জন্য উপযোগী।

*পুকুরের পাড় মেরামত ও জলজ আগাছা পরিস্কার করে নিতে হবে।শতাংশ এ ১ কেজি হারে চুন প্রয়োগ করতে হবে। *চুন প্রয়োগের ২-৩ দিন পর শতাংশে ৬ কেজি হারে গোবর প্রয়োগ করতে হবে।

*গোবর সার প্রয়োগের ৪-৫ দিন পর প্রতি শতাংশে ৫০গ্রাম ইউরিয়া ও ১০০গ্রাম ট এস পি পানিতে গুলিয়ে ছিটিয়ে দিতে হবে।

) পোনা মজুদ: *সার প্রয়োগের ৩-৪ দিন পর ৩-৪ গ্রাম ওজনের পোনা শতাংশে ২৫০ টি হারে মজুদ করা যেতে পারে। *পুকুরে পোনা ছাড়ার পুবে’ পানির তাপমাত্রা ও অন্যান গুনাবলী যাতে সহনশীল হয় সে জন্য পোনাকে ধীরে ধীরে খাপ খাইয়ে নিতে পুকুরে ছাড়তে হবে।

) খাদ্য সার প্রয়োগ: *পোনা মজুদ করার পর দিন থেকে মাছের দেহ ওজনের শতকরা ২-৬ ভাগ হারে সম্পুরক খাদ্য হিসেবে চালের কূঁড়া (২০%), ফিশমিল (৩০%), সরিষার খইল (১৫%), মিট ও বোন মিল ( ১০%), সয়াবিন পাউডার (২০%),আটা (৪%), ভিটামিন ও খনিজ লবন (১%) এর মিশ্রন সরবরাহ করতে হবে।

* প্রতি ১৫ দিন অন্তর জাল টেনে মাছের দৈহিক বৃদ্ধি পর‌্যবেক্ষণ করে খাদ্যের পরিমাণ বাড়াতে হবে। *রৌদ্দ উজ্জল দিনে জৈব সার গোবর সমস্ত পুকুরে ছিটিয়ে প্রয়োগ করতে হবে।

*সপ্তাহে একবার পুকুরে হররা টানতে হবে। *পুকুরে পানি কমে গেলে বাহির থেকে বিশুদ্ধ পানি সরবরাহ করতে হবে। *পানির স্বচ্ছতা ২০ সে.মি এর মধ্যে সীমিত থাকলে সার প্রয়োগ করতে হবে। ৩) মাছ আহরনও।

উৎপাদন: এই চাষ পদ্ধতিতে ৬ মাসে গুলসা মাছ ৫০-৬০ গ্রাম ওজনের হয়ে থাকে। মাছ আহরন কালে পুকুরের সমস্ত পানি শুকিয়ে মাছ ধরার ব্যবস্থা করতে হবে।

আধা নিবিড় পদ্ধতিতে গুলসা মাছ চাষ করে৬-৭ মাসে হেক্টর এ ২২০০ থেকে ২৫০০কেজি মাছ উৎপাদন করা যায়।

) আয়ব্যয়: একক চাষ পদ্ধতিতে গুলসা মাছ চাষে ৬ মাসে হেক্টরে ২.২০ লাখ টাকা ব্যয় করে প্রায় (দেড় থেকে ১ লাখ ৮০ হাজার টাকা) ১.৫ থেকে ১.৮ লাখ টাকা আয় করা যেতে পারে।

আগামীতে শেষ পর্ব পড়ুন। প্রথম পর্বের লিঙ্ক: গুলশা মাছের পূর্ণাঙ্গ চাষ ব্যবস্থাপনা https://agricare24.com/%E0%A6%97%E0%A7%81%E0%A6%B2%E0%A6%B6%E0%A6%BE-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%9B%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%82%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A3%E0%A6%BE%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97-%E0%A6%9A%E0%A6%BE/?fbclid=IwAR3ftXOL5WuhzrTOvqpJCCrsMhhtYdcXsSyBkcD7T8Z7AOHb7RGqyva7dNY