ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: পুষ্টিকর ঘাস চাষাবাদের কৌশল শিখতে ৩২ কর্মকর্তার বিদেশ যাওয়ার প্রস্তাব নিয়ে  সারাদেশে চলছে সমালোচনার ঝড়। এর মধ্যেই প্রকল্পটি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) তোলা হয়েছে।

মঙ্গলবারের (২৪ নভেম্বর) একনেক সভায়ও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা শেষে বিদেশ সফরের বিষয়টি রাখলেও তা কাটছাঁট করার নির্দেশ দিয়েছেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয় সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

আরও পড়ুন: আলু চাষে ব্যস্ত রাজশাহীর চাষিরা

দেশে গবাদি পশুর জন্য পুষ্টিকর ঘাস উৎপাদনের জন্য ‘প্রাণী-পুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাসের চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ নামের একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের অধীনে ঘাস চাষ শিখতে ৩২ কর্মকর্তাকে বিদেশ সফরে পাঠানোর প্রস্তাব করা হয়েছে। এতে খরচ হবে ৩ কোটি ২০ লাখ টাকা। প্রত্যেক কর্মকর্তা খরচ বাবদ পাবেন ১০ লাখ টাকা। তারা অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে ঘাস চাষের প্রশিক্ষণ নেবেন।

ঘাস চাষ প্রশিক্ষণ নিয়ে একনেকে কী আলোচনা হয়েছে এমন প্রশ্নের জবাবে সিনিয়র সচিব বলেন, ঘাষ চাষ প্রশিক্ষণে বিদেশ ভ্রমণের বিষয়ে একনেক সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। অনেক গণমাধ্যম এই নিয়ে রিপোর্টও করেছে। রিপোর্টের বিষয়গুলো আমলে নিয়ে ঘাস চাষ প্রশিক্ষণ ব্যয় কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। ব্যয় কমিয়ে যৌক্তিক পর্যায়ে আনার কথা বলা হয়েছে। এছাড়া আমরা দেখেছি অনেকে প্রশিক্ষণের আওতায় ঢুকে পড়েছেন। যারা সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করেন শুধু তারাই প্রশিক্ষণ নিতে যাবেন।

আরও পড়ুন: রাজশাহীতে ফল ও সবজি চাষে দিনব্যাপী প্রশিক্ষণ

প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১১৬ কোটি ৫৩ লাখ টাকা। বর্তমানে দানাদার খাদ্য ব্যবহার করে দুধের উৎপাদন খরচ ২৪ টাকা। ঘাস খাওয়ানোর ফলে দুধের উৎপাদন খরচ কমবে ৩০ শতাংশ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রাণিসম্পদ অধিদফতর। আট বিভাগের ৬৪টি জেলার ৪৭৫টি উপজেলার ৪ হাজার ৪৮৫টি ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। চলতি বছরের এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এতে খরচ ধরা হয়েছে ১০১ কোটি ৫৩ লাখ টাকা।

ঘাস চাষের প্রশিক্ষণ ব্যয় কমাতে প্রধানমন্ত্রীর নির্দেশ শিরোনামে সংবাদের তথ্য  জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি