এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: আগামী ১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯ জুলাই গণভবনের লেকে পোনামাছ অবমুক্তকরণের মাধ্যমে এ  সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

মৎস্যসপ্তাহ উপলক্ষে ১৮ জুলাই সকাল ৮টায় মৎস্যভবন থেকে র‌্যালি বের হবে এবং সকাল ১১টায় মৎস্যভবনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এ ব্যাপারে প্রেসব্রিফিং করবেন। ২০ জুলাই মৎস্য গবেষণাকেন্দ্র ময়মনসিংহে ৫ দিনব্যাপী এবং এর ৫টি উপকেন্দ্রে ৩ দিনব্যাপী মৎস্যপ্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে। এদিন দেশব্যাপী মৎস্যখাতের উন্নয়নবিষয়ক তথ্যও ভিডিওচিত্রের প্রদর্শনও করা হবে।

২১ জুলাই বঙ্গভবনের লেকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং ২২ জুলাই সংসদভবনের লেকে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পোনামাছ অবমুক্ত করবেন।

২৩ জুলাই “Bangladesh Fisheries and Aquaculture: Potentials and Challenges for Development and Exports/Blue Economy” শীর্ষক সেমিনার ছাড়াও ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ে রালি, পোনামাছ অবমুক্তকরণসহ সেমিনার অনুষ্ঠিত হবে।

২৪ জুলাই সমাপনী দিনে মৎস্যখাতে অবদানের জন্য কৃষিবিদ ইনস্টিটিউশনে মৎস্য মন্ত্রী নির্বাচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পুরস্কার-১৮ প্রদান করবেন। 

মঙ্গলবার (১০ জুলাই) মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সমন্বয়সভায় এসব তথ্য জানানো হয়। সচিব রইছুল আলম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্যমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ প্রধান অতিথি ছিলেন।