জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯ প্রাপ্তদের তালিকাচুড়ান্ত জুলাইয়ে প্রধানমন্ত্রী পুরস্কার দেবেন। বুধবার (১৯ জুন, ২০১৯) মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের জাতীয় মৎস্য পুরস্কার চুড়ান্তকরণ কমিটির সভায় ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রাপ্তদের তালিকা চুড়ান্ত করা হয়।

আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় মৎস্য সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।



চূড়ান্ত করণ সভায় মৎস্য খাতে অবদানের জন্য নির্ধারিত মোট ৯ বিভাগের মধ্যে ৭ বিভাগে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৮টি স্বর্ণপদক ও ৯টি রৌপ্যপদক প্রদানের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মনোনীতদের তালিকা জাতীয় মৎস্য সপ্তাহ শুরুর পূর্বে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, জাতীয় মৎস্য পুরস্কার এর মনোনয়নের জন্য ২০১৮ সালের ১৮ ডিসেম্বর মৎস্য অধিদফতরের ওয়েবসাইটে এবং ২১ ডিসেম্বর জাতীয় দৈনিক ইত্তেফাক, কালের কণ্ঠ ও সমকালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর মাধ্যমে সারাদেশ থেকে মনোনয়ন আহ্বান করা হয়। এতে মোট ২৪৫টি আবেদন জমা পড়লে নির্ধারিত কারিগরি/বাছাই কমিটি কর্তৃক ৭১টি আবেদনকে প্রাথমিক ভাবে গ্রহণ করা হয়।

আরও পড়ুন: ৬৫দিন সামুদ্রিক মৎস্যআহরণে নিষেধাজ্ঞা, জেলেদের সহায়তার ঘোষণা

এরপর মৎস্য অধিদফতরের ৮টি সরজমিন যাচাই টিম মাঠ পরিদর্শনের মাধ্যমে ২৯টি আবেদনকে নীতিমালার আওতায় বৈধ বলে গ্রহণ করে। সেই ২৯টি আবেদন থেকেই ৭ ক্যাটাগরিতে মোট ১৭টি পুরস্কারের জন্য ৯টি প্রতিষ্ঠান এবং ৮ ব্যক্তিকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়।

তবে ৯টি ক্যাটাগরির মধ্যে ২টি ক্যাটাগরিতে আবেদন পাওয়া যায় নি।  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার (পিআরও) মোঃ শাহ আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিত্ এসব তথ্য জানানো হয়েছে।