নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জামালপুর সদরে মাঠ দিবস ও জিংক সমৃদ্ধ বিনা ধান ২০ এর ফসল কর্তন অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ নভেম্বর ২০২০) দুপুরে হার্ভেষ্ট প্লাস বাংলাদেশ আওতাধীন BleNGS প্রোজেক্টের আয়োজনে উপজেলার শরীফপুর ইউনিয়নে জিংক সমৃদ্ধ ধান কর্তন ও এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: জামালপুরে মাঠ দিবস ও জিংক ধানের ফসল কর্তন অনুষ্ঠিত

শরীপুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ড সদস্য আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার সদর উপজেলার চেয়ারম্যান মোঃ আবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার বীজ প্রত্যয়ন অফিসার মোঃ সাইফুল আজম খান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, জেলার উপকেন্দ্রের সিনিয়র সায়েন্টিফিক অফিসার মোঃ মাহবুবুর রহমান খান, শরীফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, হারভেস্টপ্লাস বাংলাদেশ এর বিংগস প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী কৃষিবিদ মো. হাবিবুর রহমান খাঁন ও প্রকল্প কর্মকর্তা কৃষিবিদ মো. আজিজুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: জামালপুরে আমন ধানের নমুনা শস্য কর্তন

প্রসঙ্গত, আমন মৌসুমে বিংগস প্রকল্পের আওতায় হারভেস্টপ্লাস বাংলাদেশ কর্তৃক ৮ হাজার ২২৪ জন কৃষকের মাঝে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২, ৭২ এবং বিনাধান-২০ বিতরণ করা হয়। এরমধ্যে জামালপুর সদরে ৮৫৯ জন কৃষককে বিনামূল্যে বিনাধান-২০ বিতরণ করা হয়েছিল। এছাড়াও জামালপুর সদর উপজেলায় ৬৩ জন কৃষককে বিনাধান-২০ প্রদর্শনী প্লট ও ৭৬ জন কৃষককে ব্রি ধান-৭২ এর প্রদর্শনী প্লট এর সুবিধা দেওয়া হয়।বিংগস প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে জামালপুর ও শেরপুর জেলার পুষ্টিগতভাবে ঝুঁকিপূর্ণ এলাকায় শিশু ও মায়েদের পুষ্টিমান উন্নত করা।