জেনে নিন তেলাপিয়া মাছের

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: এশিয়াতে তেলাপিয়া মাছের উৎপাদন সবচেয়ে বেশি। বাংলাদেশে হোল ফ্রোজেন, ফিলেট ফ্রোজেন, ফিলেট ফ্রেশ এ তিন ধরনের তেলাপিয়া চাষ করা হয়। জেনে নিন তেলাপিয়া মাছের রোগের লক্ষণ ও প্রতিকার বিষয়ে বিস্তারিত তথ্য।

লক্ষণ:
১. মাছের কানকার কিছু অংশ বিবর্ণ হয়ে যায়।
২.অঙ্কীয়দেশে কিছু অনাকাঙ্ক্ষিত দাগ দেখা যায়।
৩.মাছের পিত্তথলী স্বাভাবিকের চেয়ে কিছুটা বড় হয়ে যায়।
৪.কেবল ১০০-৪০০ গ্রামের মাছেই এই রোগ দেখা যায়।
৫.আক্রান্ত হওয়ার সাথে সাথে মাছ দ্রুত মারা যায়।
৬.মৃত্যুর আগে মাছগুলো কুণ্ডলি আকারে ঘোরাফেরা করে।

আরও পড়ুন: মাছের পেট ফোলা রোগের কারণ ও চিকিৎসা

প্রতিকার: 
১. খাঁচায় বেশি পরিমাণ অক্সিজেন সরবরাহ করতে হবে।
২. খাঁচায় মাছের ঘনত্ব কমাতে হবে।
৩.খাদ্য সরবরাহ কমাতে হবে।
৪.নেট পরিষ্কার রাখতে হবে।
৫. অ্যান্টিবায়োটিক ডোজ বাড়াতে হবে।
৬.খাঁচাগুলো সারিবদ্ধভাবে না রেখে আঁকা-বাঁকা করে রাখতে পারেন।

জেনে নিন তেলাপিয়া মাছের রোগের লক্ষণ ও প্রতিকার শিরোনামে সংবাদের তথ্য জাগো নিউজ থেকে নেওয়া হয়েছে। প্রিয় মাছ চাষি পুকুরে, উন্মুক্ত জলাশয়ে, খাঁচায় যেখানেই মাছ চাষ করতে গিয়ে যে কোন সমস্যা হলে আমাদের জানাতে পারেন। আমরা আপনার সমস্যার সমাধানের তথ্য ও প্রয়োজনীয় নির্দেশনা জানিয়ে দিবো।

এছাড়া মাছ চাষের সফলতা, প্রতিবন্ধকতা, চ্যালেঞ্জ নিয়ে যে কোন লেখা লিখে পাঠাতে পারেন। দেশের বৃহৎ তম কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম এ তুলে ধরা হবে। চাইলে আপনার পুকুরের মাছ চাষের ছবি অথবা ভিডিও পাঠাতে পারেন, সেগুলোও আপনার নাম ও ছবি দিয়ে প্রকাশ করা হবে। আমাদের কাছে লেখা পাঠাতে পারেন আমাদের ফেসবুক পেজের ম্যাসাঞ্জারে অথবা ইমেইলে [email protected]

মাছ চাষের সাথে যুক্ত থেকে প্রতি মাছ চাষি দেশের মাছ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন, আপনাদের জানাই অভিনন্দন ও শুভ কামনা। আর মাছের যে কোন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। আমরা প্রতিদিন এ বিষয়ে আপডেট তথ্য তুলে ধরছি।